Search
Close this search box.
Search
Close this search box.

ডিসেম্বরে চীন-চট্টগ্রাম জাহাজ চলাচল শুরু

Ship

চীনের নানশা সমুদ্র বন্দর থেকে চট্টগ্রাম বন্দরে সরাসরি কন্টেইনার জাহাজ চলাচল শুরু হচ্ছে ডিসেম্বরে। প্যাসিফিক ইন্টারন্যাশনাল লাইন্স (পিআইএল) শিপিং কোম্পানি এই সার্ভিস চালু করতে যাচ্ছে।

chardike-ad

চীন ও বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় সরাসরি কন্টেইনার জাহাজ সার্ভিস চালু করা হচ্ছে বলে জানিয়েছেন পিআইএল কর্মকর্তারা।

চীন-চট্টগ্রাম কন্টেইনার জাহাজ চলাচল শুরু হলে কম সময়ে কম খরচে পণ্য আনা-নেওয়া সম্ভব হবে বলে কর্মকর্তারা আশা প্রকাশ করেন।

পিআইএল সূত্র জানায়, চীন-চট্টগ্রাম সরাসরি জাহাজ চলাচল শুরু কার্যক্রমের আওতায় আগামী ৪ ডিসেম্বর কন্টেইনার বোঝাই প্রথম জাহাজটি চীনের নানশা বন্দর থেকে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে ছেড়ে আসবে। ১৬ ডিসেম্বর জাহাজটি চট্টগ্রাম পৌঁছাবে।

চট্টগ্রামে কর্মরত পিআইএল কর্মকর্তা তানভীর চৌধুরী বলেন, ‘চীনের নানশা-চট্টগ্রাম রুটে চারটি জাহাজ চলাচল করবে। সপ্তাহের প্রতি সোমবার চায়না থেকে একটি জাহাজ চট্টগ্রাম পৌঁছাবে এবং নানশার উদ্দেশে জাহাজটি চট্টগ্রাম বন্দর ছাড়বে শুক্রবার। ট্রান্সশিপমেন্ট না থাকায় এই জাহাজের গন্তব্যে পৌঁছতে সময় লাগবে অনেক কম এবং তাতে খরচও হ্রাস পাবে।’

উল্লেখ্য, চীন থেকে বিপুল পণ্য আমদানি হয় বাংলাদেশে। প্রধানত গার্মেন্টস এক্সেসরিজ, টাইলস ও ফলমূল। চীন থেকে বাংলাদেশে প্রতিবছর কমপক্ষে ৬০০ কোটি ডলারের পণ্য আমদানি হয় এবং ৪০ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়। চীন-বাংলাদেশের মধ্যে সব আমদানি-রপ্তানি কার্যক্রম চলে চট্টগ্রাম বন্দরের মাধ্যমেই।