sentbe-top

একজন কোরিয়ান মা

motherকিছুদিন আগের ঘটনা।  দুইদিন ঠান্ডা আর জ্বরে ভোগার পর ডাক্তারের কাছে গেলাম। কোরিয়ায় বেশ লম্বা ছুটি শেষে হসপিটাল খুলেছে তাই রোগীর প্রচণ্ড রকমের ভিড়। আমি নাম এন্ট্রি করিয়ে ওয়েটিং রুমে ওয়েট করছি। একটু পর আমার পাসে এসে বসলেন ৬০ এর কাছাকাছি এক ভদ্র মহিলা।  নিরবতা ভেঙ্গে উনি আমাকে জিজ্ঞেস করলেন কী সমস্যার কারণে হসপিটাল এসেছি। আমি বললাম  ঠাণ্ডা ও জ্বরে আক্রান্ত। উনি হেসে জবাব দিলেন উনি ও একই কারণে এসেছেন।

কিছুক্ষণ নিরবতা। একটু পর হঠাৎ উনি বসা থেকে উঠে এসে আমার হাতে দশ হাজার উওনের একটা নোট গুজে দিলেন। আমি তো খুব অবাক।  সম্পূর্ণ অপ্রস্তুত ছিলাম এই ধরনের একটি ঘটনার জন্য। উনি খুব জোর করেই হাত ধরলেন। টাকা না দিয়ে ছাড়বেনই না। সাথে সাথে উনি বললেন এইটা তোমার ডাক্তার এর ভিজিট। আমি উনাকে বললাম  কোরিয়াতে এসেছি অনেকদিন হয়েছে। ডাক্তার দেখানোর মত যথেষ্ট টাকা আমার কাছে আছে। আপনার টাকা লাগবে না।

কে শুনে কার কথা। জোর করে ধরিয়ে দিল। আর বললেন আমার ছেলে ও দেশের বাইরে থাকে। সে আমেরিকাতে চাকরি করে। আমার ছেলে ও অসুস্থ হয়। তাকে কাছে পাই না। এমন অনেক আবেগি কথা বলতে গিয়ে এক পর্যায়ে উনার চোখ ছলছল করে উঠল।

আমি আর কথা বাড়ালাম না। উনি আমার সুসাস্থ্য কামনা করে মাথায় হাত বুলিয়ে বিদায় নিলেন। আমার মায়ের কথা ও খুব মনে পড়ল। এমনিতেই মায়ের কাছে ফোন দিলে অনেক্ষণ ধরে শুধু শরীর এর খবর নেয়। আসলে পৃথিবীর সকল মাই মা। তাদের অনুভূতি ভালবাসা একই রকম। এই একজন কোরিয়ান মাকে আমি কখনোই ভুলবনা।

sentbe-top