Search
Close this search box.
Search
Close this search box.

অবৈধ পারাপার, পথে পথে জরিমানা

illegal paraparফুটওভার ব্রিজ ও আন্ডারপাস ব্যবহার না করে সড়ক পারাপারের জন্য রাজধানীর বেশ কয়েকটি স্পটে জরিমানা করছে ভ্রাম্যমাণ আদালত। রাজধানীর রূপসী বাংলা হোটেলের মোড় থেকে ফার্মগেট পুলিশ বক্স পর্যন্ত সড়কে প্রাথমিকভাবে বসা ভ্রাম্যমাণ আদালত মঙ্গলবার সকাল থেকে বিপুলসংখ্যক পথচারীদের আর্থিক জরিমানা করে।

তবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার বেনজীর আহমেদের দেয়া পূর্বের ঘোষণা অনুযায়ী ২০০ টাকা জরিমানা ও ছয় মাসের কারাদণ্ডের পরিবর্তে ভ্রাম্যমাণ আদালত অনেকটা নমনীয় ভাব দেখিয়েছে। আদালতকে এসব অপরাধে আটকদের সর্বোচ্চ শাস্তি ছয়মাসের কারাদণ্ড দিতে দেখা যায়নি। জরিমানাও নেয়া হয়েছে কম। ২০০ টাকা থেকে সর্বনিম্ন ২০ টাকাও নিতে দেখা গেছে ভ্রাম্যমাণ আদালতকে।

chardike-ad

ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস ব্যবহার না করে সড়ক পারাপারের পথচারীর সংখ্যা ব্যাপক হওয়ায় ভ্রাম্যমাণ আদালতের ম্যাজেস্ট্রেটদের হিমশিম খেতে হয়েছে।

কারওয়ান বাজারে দ্বায়িত্বরত ভ্রাম্যমাণ আদালতের ম্যাজেস্ট্রেট সারোয়ার আলম নতুন বার্তাকে জানিয়েছেন, ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস ব্যবহার না করা পথচারীর সংখ্যা বেশি হওয়ায় জরিমানা আদায়ে কিছুটা সমস্যা হয়েছে। এক ঘণ্টায় ৬০ জনেরও বেশি পরচারীকে জরিমানা করা হয়েছে।

এদিকে পথচারীদের অভিযোগ, যেসব স্থানে জরিমানা আদায় করা হচ্ছে, সেখানে রাস্তা পারাপার হওয়া যাবে না- এমন ধরনের কোন প্রচারপত্র বা ব্যানার দেখা যায়নি। আগে থেকে রাস্তা পারাপারে নিষেধাজ্ঞার ব্যানার, প্রচারপত্র লাগানো থাকলে সমস্যায় পড়তে হতো না।

illegal parapar 2কারওয়ান বাজার সিগন্যালে পারাপারের সময় আটক মোসাব্বির হোসেন অভিযোগ করেন, “আমি যখন সিগন্যাল খোলা থাকা অবস্থায় ট্রাফিকের পাশ দিয়ে রাস্তা পার হয়ে পান্থপথের দিকে যাচ্ছিলাম, তখন আমাকে কেউ পার হতে বাধা দেয়নি। কিন্তু রাস্তার মাঝামাঝি এসে আটকালো। এখন জরিমানার টাকা দিতে ১০ মিনিটের মতো আটকে আছি।”
এসময় আটক বাজারের ব্যাগ হাতে আটক দিনমজুর মোবারক জরিমানা পরিশোধ করে বললেন, পথচারীদের জন্য এখানে পার হওয়ার জন্য একটি আলাদা ব্যবস্থা করা উচিত। তা না হলে পান্থপথের ঢালে যেতে হলে আমাদের জন্য ভীষণ কষ্ট হয়ে যায়। উপস্থিত অনেক পথচারীই এসময় দাবি জানালেন, মোড়ঘেঁষেই যেন কারওয়ানবাজার মোড়ে একটি ওভার পাস করা হয়।

 

রূপসী বাংলা হোটেলের মোড় থেকে ফার্মগেট পুলিশ বক্স পর্যন্ত সড়কে মঙ্গলবার থেকে টানা সাত দিন ভ্রাম্যমাণ আদালত বসবে।  এর আগে গত শনিবার ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ স্বীকার করেন, ঢাকা শহরের সড়কে বিশৃঙ্খলা চলছে। লাইসেন্সবিহীন গাড়ি ও চালকদের অদক্ষতার কারণে সড়ক দুর্ঘটনা ঘটছে। আবার ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস থাকা সত্ত্বেও নাগরিকেরা খুশিমতো যেখান দিয়ে ইচ্ছা রাস্তা পারাপার হচ্ছেন। এতে যানজটের পাশাপাশি সড়কে বিশৃঙ্খলার সৃষ্টি হচ্ছে। সড়ক দুর্ঘটনায় মানুষ মারাও যাচ্ছে। এ কারণে ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস ব্যবহার না করে সড়ক পারাপার রোধে পথচারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। নতুনবার্তা।