Search
Close this search box.
Search
Close this search box.

থাইল্যান্ড যেতে ট্যুরিস্ট ভিসা

touristt-largeভ্রমণ বা অন্য যেকোনো কাজে থাইল্যান্ড যেতে বাংলাদেশীদের জন্য ভিসা বাধ্যতামূলক। যারা নিয়মিত থাইল্যান্ড ভ্রমণ করেন অতীতে তাদের ভিসা আবেদনের ক্ষেত্রে কাগজপত্রের শর্ত শিথিল থাকলেও এখন সবার জন্যই ভিসা আবেদনের ক্ষেত্রে কাগজপত্র বাধ্যতামূলক। নির্ধারিত কাগজপত্রের বাইরে অতিরিক্ত আরও কাগজপত্র চাওয়া হতে পারে কিংবা সাক্ষাতকারের জন্যও ডাকা হতে পারে।

কাগজপত্রে জালিয়াতি ধরা পড়লে, কোন ভুল তথ্য দিলে কিংবা ভুল ক্যাটাগরিতে আবেদন করলে ভিসা আবেদন প্রত্যাখ্যাত হতে পারে। কাজেই কোন কাগজ বা ডকুমেন্ট না থাকলে কেন নেই সে ব্যাখ্যা দেয়াই বরং উত্তম। ভিসা আবেদন নিষ্পত্তির সময় বাঁচাতে অবশ্যই আবেদনকারীর নিজের যোগাযোগের ঠিকানা ও ফোন নম্বর দেয়া উচিত।

chardike-ad

এছাড়া ভিসা প্রক্রিয়াকরণের সময়টিতে আবেদনকারীর ফোন নম্বরও চালু রাখতে হবে, কারণ সংশ্লিষ্ট অফিস থেকে যোগাযোগ করা হলে এই নম্বরেই যোগাযোগ করা হবে। ভিসা পাওয়াই থাইল্যান্ডে প্রবেশের নিশ্চয়তা নয়। থাইল্যান্ডের অভিবাসন দপ্তর যে কোন ব্যক্তির থাইল্যান্ড প্রবেশে বাধা দিতে পারে। এ সংক্রান্ত কোন প্রয়োজনে হেল্পলাইনে যোগাযোগ করা যেতে পারে।

ভিসা আবেদন যেভাবে করবেন :
থাই দূতাবাস সরাসরি ভিসা আবেদন গ্রহণ করে না। ভিসা আবেদন করতে হবে ভিএফএস এর থাই ভিসা আবেদন কেন্দ্রের মাধ্যমে। ঢাকা, চট্টগ্রাম, এবং সিলেটের ভিসা আবেদন কেন্দ্রে জমা পড়া আবেদনগুলো যাচাই বাছাই করে থাই দূতাবাস, এখানে ভিএসএস এর কোন ভূমিকা নেই।

অনলাইনে ভিসা আবেদন ফরম পূরণ করার পর পূরণকৃত ফরমের প্রিন্টেড কপি প্রয়োজনীয় কাগজপত্রসহ ভিসা আবেদন কেন্দ্রে জমা দিতে হবে। আবার ওয়েবসাইট থেকে ফরম ডাউনলোড করে সেটার প্রিন্ট আউট নিয়ে হাতে পূরণকৃত ফরম প্রয়োজনীয় কাগজপত্রসহ ভিসা আবেদন কেন্দ্রে জমা দেয়া যায়। স্বাভাবিকভাবেই হাতে পূরণ করে না দিয়ে সময় নিয়ে সাবধানে অনলাইনে ফরম পূরণ করে দিলে ভুল হওয়ার ঝুঁকি কম থাকে। ভিসা আবেদনপত্র পুরোপুরি পূরণ করতে হবে এবং আবেদনকারীর সাক্ষর অবশ্যই থাকতে হবে।

ভিসা প্রক্রিয়াকরণে কতদিন লাগতে পারে :
ঢাকায় আবেদনপত্র জমা দেয়ার পর তৃতীয় কর্মদিবসে পাসপোর্ট ডেলিভারি করা হয়। ঢাকা ও চট্টগ্রাম কেন্দ্রে ভিসা আবেদন জমা দেয়ার পর তৃতীয় কর্মদিবস থেকে পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে হবে আর সিলেট কেন্দ্রে ভিসা আবেদন জমা দেয়ার পর সপ্তম কর্ম দিবস থেকে পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে হবে। এছাড়া কোন কারণে ভিসা প্রক্রিয়াকরণে অতিরিক্ত সময়ও লাগতে পারে আবার থাই দূতাবাস যেকোনো ভিসা আবেদন আটকেও রাখতে পারে।