Search
Close this search box.
Search
Close this search box.

দেশি ছবির নাচে বলিউডের ছোঁয়া

bangla-cinema

শুরু থেকেই দেশের চলচ্চিত্রে বুঝে বা না বুঝে, অথবা অসচেতনভাবে বলিউডের অনুকরণে নাচের দেখা মিলছে। এতে কখনোই শক্ত ভিত পায়নি, বাংলাদেশের নিজস্ব সংস্কৃতির ছোঁয়া। বিষয়টির সাথে একমত নির্মাতারাও। তবে, দায় নিতে রাজি নন কেউ। উদোর পিণ্ডি বুদোর ঘাড়ে চাপাতেই ব্যস্ত সবাই। খবর চ্যানেল ২৪

বাংলাদেশের সিনেমার বয়স, প্রায় ৬ দশক। তবে, এতটা সময়েও চলচ্চিত্রের নাচে নিজস্ব স্বকীয়তা প্রশ্নবিদ্ধ। এক্ষেত্রে শুরু থেকে এখন পর্যন্ত মুম্বাইয়ের সিনেমার অনুসরণ করার অভিযোগ আছে।

দেশের সিনেমায় ৭০-এর দশকে এসে গানের সাথে নাচের বিষয়টি গুরুত্ব পায়। এতে প্রাধান্য দেয়া হয় বলিউডের স্টাইল। ৯০ এর দশকে বলিউডের সিনেমাতে নিয়মিতই দেখা মেলে, বৃষ্টি কিংবা বার ড্যান্স। সাথে সাথে যেন তা রপ্তানি হয়ে আসে, ঢাকাই চলচ্চিত্রে।

এমন ধারায় সবশেষ সংযোজন আইটেম গান। স্বল্প পোশাকে নারীর এই নৃত্য, বি টাউনে বেশ জনপ্রিয়। দেশের বাণিজ্যিক চলচ্চিত্রেও এখন তা প্রায় অপরিহার্যের তালিকায়।

chardike-ad

এতটা কাল ধরে কেন সিনেমার নাচে প্রচ্ছন্নভাবে অনুসরণ করা হয়েছে, বলিউডকে? উত্তরে শুধুই মেলে দোষারোপের সংস্কৃতি। আর এই সময়ের এক নৃত্য পরিচালক জানালেন, মৌলিক কাজে শুরু থেকেই ছিলো পৃষ্ঠপোষকতার অভাব।

অনুসরণ সব সময় দোষের নয়। তবে, এই পথে চলার যৌক্তিকতা জরুরি।