Search
Close this search box.
Search
Close this search box.

ধানমন্ডিতে ভারতের নতুন ভিসা সেন্টার চালু

indian visaবাংলাদেশীদের জন্য ভারতীয় ভিসা প্রক্রিয়া সহজ করতে ধানমন্ডিতে আরও একটি ভিসা সেন্টার চালু করা হয়েছে।

বাংলাদেশে নিযুক্ত ভারতের ভারপ্রাপ্ত হাই কমিশনার সন্দীপ চক্রবর্তী বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ধানমন্ডি ২ নম্বর সড়কের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারে এই সপ্তম ভিসা সেন্টার উদ্বোধন করেন।

chardike-ad
এ সময় স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার কান্ট্রি চিফ পিনাক চক্রবর্তী ও ভিসা অপারেশন অফিসার নিরাজ কে. গুপ্তাসহ হাই কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভিসা সেন্টার উদ্বোধনের পর সাংবাদিকদের ব্রিফিংকালে সন্দীপ চক্রবর্তী বলেন, বাংলাদেশে ভারতীয় ভিসার চাহিদা অনেক বেশি। তাই জনগণের দূর্ভোগ ও জটিলতা নিরসনের জন্য এবং ভিসা সার্ভিস মানুষের দোরগোঁড়ায় পৌঁছে দিতে ভারত সরকার এদেশে নতুন নতুন ভিসা সেন্টার খোলার পরিকল্পনা গ্রহণ করেছে।

তিনি বলেন, ‘ঢাকাসহ বাংলাদেশের বড় জেলা শহরগুলোতে আরও নতুন ভিসা সেন্টার খোলা হবে। এদেশের জনগণকে তাদের চাহিদা অনুযায়ী প্রতিবছর সর্বোচ্চ সেবা দিয়ে থাকি।’
অনলাইন এ্যাপয়েনমেন্ট জটিলতা বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হাই কমিশনার বলেন, অনলাইনে আবেদন করলে সিরিয়াল অনুযায়ী ভিসা দেয়া হয়। তবে মেডিকেল ভিসার জন্য অনলাইন এ্যাপয়েনমেন্টের প্রয়োজন নেই। রাজধানীসহ বাংলাদেশের বিভিন্ন স্থানে আরও ৬টি ভিসা সেন্টার রয়েছে। শুধু প্রয়োজনীয় কাগজপত্রসহ ভিসা সেন্টারে আসলেই তদেরকে ভারতে যাবার ভিসা দেয়া হয়।

দালালদের দৌরাত্ম কমাতে তিনি বাংলাদেশের আইন শৃঙ্খলা বাহিনীর সহযোগিতা কামনা করে বলেন, ‘আমরা প্রতিনিয়ত দালালদের দৌরাত্ম কমাতে বিভিন্ন পদ্ধতি অনুসরণ করছি। তবে বিষয়টি বাংলাদেশের একান্তই অভ্যন্তরীন বিষয়। ওদের ব্যাপারে কোন রকমের ব্যবস্থা নিতে হলে তা এদেশের সরকারকেই নিতে হবে। তবে এই দালালদের সঙ্গে ভারতীয় হাইকমিশনের কোনো সম্পর্ক নেই।’

উদ্বোধনের পর তিনি ভিসা প্রদান প্রক্রিয়াসহ সেন্টারের বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখেন এবং ভিসা প্রত্যাশীদের সাথে কথা বলেন।

ধানমন্ডির এই সেন্টারে রোববার থেকে বৃহস্পতিবার প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভিসা আবেদন গ্রহণ করা হবে। -বাসস