Search
Close this search box.
Search
Close this search box.

এয়ার এশিয়ার বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

black-boxএয়ার এশিয়ার বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করেছেন ইন্দোনেশিয়ার উদ্ধারকর্মীরা। রোববার ইন্দোনেশিয়ার পরিবহণ মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, জাভা সাগরে উদ্ধারকাজে অংশ নেওয়া নৌবাহিনীর ডুবুরিরা ব্ল্যাক বক্স উদ্ধার করেছেন।

তবে ব্ল্যাক বক্সে ফ্লাইটসম্পর্কিত তথ্য সংরক্ষিত আছে কিনা, তা নিয়ে সন্দিহান ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ। মূল বিমানের ধ্বংসাবশেষের নিচে চাপা পড়ায় ব্ল্যাক বক্স মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে তাতে তথ্য সংরক্ষিত নেই বলে জানানো হয়েছে।

chardike-ad

উল্লেখ্য, ব্ল্যাক বক্সে ফ্লাইটসম্পর্কিত তথ্য সংরক্ষিত থাকে। ফলে বিমান কীভাবে বিধ্বস্ত হয়েছে, তা জানতে ব্ল্যাক বক্স অপরিহার্য।

টনি বুদিওনো নামে পরিবহণ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, নৌবাহিনীর ডুবুরির বিধ্বস্ত এয়ার এশিয়ার কিউজেড৮৫০১ ফ্লাইটের একটি গুরুত্বপূর্ণ বস্তু উদ্ধার করেছেন। আর এটি হলো বিমানের ব্ল্যাক বক্স।

গত মাসে ইন্দোনেশিয়ার সুরাবায়া বিমানবন্দর থেকে সিঙ্গাপুর যাওয়ার পথে জাভা সাগারের ওপরে ওড়ার সময় নিখোঁজ হয় এয়ার এশিয়ার কিউজেড৮৫০১ ফ্লাইটি। পাইলট ও ক্রুসহ মোট ১৬২ আরোহী ছিলেন বিমানটিতে। জাভা সাগর থেকে কয়েকজনের লাশ উদ্ধার করা হয়েছে। বাকিদের কোনো খোঁজ আজও মেলেনি।

ধারণা করা হচ্ছে, বিমানটি খারাপ আবহাওয়ার কারণে জাভা সাগরে বিধ্বস্ত হয়। বিমানটির কোনো যাত্রী জীবিত অবস্থায় উদ্ধার হয়নি।

তথ্যসূত্র : হিন্দুস্তান টাইমস অনলাইন।