Search
Close this search box.
Search
Close this search box.

দিল্লিতে যা করবেন ওবামা

obama

ঐতিহাসিক সফরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এখন ভারতে। তিন দিনের সফরে ব্যস্ত সময় পার করবেন মার্কিন প্রেসিডেন্ট। রোববার সকাল ৯ টা ৪০ মিনিটে দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দরে তার বহনকারী বিমান এয়ার ফোর্স ওয়ান অবতরণ করার পর পরই ব্যস্ত হয়ে পড়েছেন ওবামা।

chardike-ad

সফরের প্রথম দিনে দুপুর ১২টায় প্রেসিডেন্ট ওবামা ভারতের রাষ্ট্রপতি ভবনে যান। সেখানে তাঁকে আনুষ্ঠানিকভাবে অভ্যর্থনা জানান ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর ওবামা রাজঘাটে ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন তিনি। সেখানে পিপাল বৃক্ষ রোপণ করেন ওবামা। সেখানে উপস্থিতদের মাহাত্মা গান্ধীর আদর্শ অনুসরণ করার কথা বলেন তিনি।

দুপুরে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে হায়দরাবাদ হাউসে গিয়ে মধ্যাহ্নভোজে অংশ নেন ওবামা। এখানেই দুই নেতার ‘হাঁটতে হাঁটতে আলাপ’ চলবে বেলা পৌনে তিনটা পর্যন্ত।

এরপর দুই দেশের সরকারি পর্যায়ে আলোচনা চলবে। দুই পক্ষে নেতৃত্ব দেবেন দুই নেতা। বিকেল চারটা ১০ মিনিটে ওবামা-মোদি গণমাধ্যমের মুখোমুখি হবেন। সন্ধ্যা সাড়ে ৭টায় ওবামা মৌর্য হোটেলে মার্কিন দূতাবাসের কর্মকর্তা ও তাদের পরিবারের সঙ্গে মিলিত হবেন। সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে ওবামা আবার রাষ্ট্রপতি ভবনমুখী হবেন ভারতের রাষ্ট্রপতির দেওয়া রাষ্ট্রীয় নৈশভোজে যোগ দিতে।

পরদিন ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন ওবামা। সেখানে ভাষণসহ বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন তিনি। তিন দিনের সফরে টানা দুই ঘণ্টা জনসমক্ষে খোলা আকাশের নিচে দাঁড়িয়ে থাকেত দেখা যাবে ওবামাকে।

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান শেষে ওবামা ভারতের রাষ্ট্রপতি ভবনে দেওয়া সংবর্ধনায় যোগ দেবেন। বিকেলে ইউএস-ইন্ডিয়া বিজনেস কাউন্সিল আয়োজিত সম্মেলনে দুই দেশের শীর্ষ ব্যবসায়ীদের মুখোমুখি হবেন ওবামা ও মোদি। ভারতের প্রধানমন্ত্রীর রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’-এর বিশেষ পর্বে ওবামার কথা শোনা যাবে এদিন।

২৭ জানুয়ারি সকালে ওবামা নয়াদিল্লির সিটি ফোর্ট মিলনায়তনে বক্তৃতা দেবেন। এরপর তাঁর ও মিশেল ওবামার তাজমহলে যাওয়ার কথা ছিল। কিন্তু সৌদি বাদশাহ আবদুল্লাহর মৃত্যুতে সৌদি আরব যাওয়ার জন্য ওবামার তাজমহল দেখা হচ্ছে না।

ওবামা যে হোটেলে থাকছেন, সেই হোটেলের সব রাস্তা শুক্রবার থেকেই নিয়ন্ত্রিত। গোটা রাজপথ আজ তিন দিন ধরেই বন্ধ। ৭০টি উঁচু বাড়ির ছাদে হয়েছে পুলিশ মোতায়েন।

তথ্যসূত্র : জিনিউজ।