Search
Close this search box.
Search
Close this search box.

পরমাণু চুল্লি পুনরায় চালু করছে উ. কোরিয়া

flag-north-koreaউত্তর কোরিয়া তাদের পরমাণু চুল্লি পুনরায় চালু করার প্রচেষ্টা হয়তো শুরু করেছে। সম্প্রতি স্যাটেলাইট থেকে প্রাপ্ত বিভিন্ন ছবি থেকে এমন ইঙ্গিত পাওয়া গেছে। দেশটির পরমাণু চুল্লিকে প্লুটোনিয়াম উৎপাদনের প্রধান উৎস হিসেবে দেখা হয়ে থাকে। বৃহস্পতিবার মার্কিন থিঙ্ক-ট্যাঙ্ক এ কথা জানায়।

 বিশেষজ্ঞরা জানান, উত্তর কোরিয়ার ইয়ংবিয়ং পরমাণু কেন্দ্র পাঁচ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতার এ চুল্লিটির বছরে প্রায় ছয় কেজি (১৩ পাউন্ড) প্লুটোনিয়াম উৎপাদনের ক্ষমতা রয়েছে। এ পরিমাণ প্লুটোনিয়াম একটি পারমাণবিক বোমা তৈরির জন্য যথেষ্ট।

উত্তর কোরিয়া বিভিন্ন সময়ে ইতিমধ্যে তিনটি পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। যুক্তরাষ্ট্র নতুন করে তাদের বিরুদ্ধে অবরোধ আরোপ করায় ও পিয়ংইয়ংয়ের মানবাধিকার রেকর্ডের জন্য তাদের নিন্দা জানাতে জাতিসংঘ পদক্ষেপ নেয়ার প্রেক্ষাপটে উত্তর কোরিয়া সম্প্রতি চতুর্থ পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানোর হুমকি দিয়েছে।

chardike-ad

জনস হপকিন্স ইউনিভার্সিটির ইউএস-কোরিয়া ইন্সটিটিউট জানায়, স্যাটেলাইট থেকে প্রাপ্ত সর্বশেষ বিভিন্ন ছবিতে ইয়ংবিয়ং পরমাণু কেন্দ্রে নতুন তৎপরতা লক্ষ্য করা গেছে। এএফপি।