Search
Close this search box.
Search
Close this search box.

গুগল ম্যাপে বাংলাদেশের স্ট্রিট ভিউ উদ্বোধন

google mapগুগল ম্যাপে এখন থেকে বাংলাদেশের বিভিন্ন এলাকার রাস্তার চিত্র (স্ট্রিট ভিউ) দেখা যাবে। ৬৫তম দেশ হিসেবে বাংলাদেশে গুগলের এ সেবা চালু হলো। গতকাল রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে সেবাটির উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব খোরশেদ আলম চৌধুরী, গুগল এশিয়া প্যাসিফিকের পাবলিক পলিসির পরিচালক অ্যান লাভিন, অ্যাকসেস টু ইনফরমেশনের (এটুআই) প্রকল্প পরিচালক কবীর বিন আনোয়ার, ইউএসএআইডি বাংলাদেশ মিশনের পরিচালক জনিনা জারুজেলস্কি, এটুআই প্রকল্পের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরীসহ এটুআই ও গুগল এশিয়া প্যাসিফিক অঞ্চলের কর্মকর্তারা।

chardike-ad

ওবায়দুল কাদের বলেন, গুগল ম্যাপে ৬৫তম দেশ হিসেবে বাংলাদেশের স্ট্রিট ভিউ দেখার এ সেবা চালু হলো। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পর্যটন থেকে শুরু করে ব্যবসাসহ বিভিন্ন খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এটি। প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের উন্নয়ন ও সরকারি পরিষেবা বৃদ্ধির চেষ্টা করা হচ্ছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব খোরশেদ আলম চৌধুরী বলেন, পর্যটন বিকাশে ?পথচিত্র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। শুধু ঢাকা ও চট্টগ্রাম নয়, দেশের দর্শনীয় সব স্থানকে গুগল স্ট্রিট ভিউয়ে অন্তর্ভুক্ত করার আহ্বান জানান তিনি।

অ্যান লাভিন বলেন, নতুন এ স্ট্রিট ভিউ বাংলাদেশকে সম্পূর্ণ নতুন প্রেক্ষাপটে তুলে ধরবে। এতে ঢাকা শহরের রাস্তা থেকে শুরু করে দর্শনীয় বিভিন্ন স্থানের ছবিও দেখা যাবে। এ স্ট্রিট ভিউ বিশ্বের পর্যটকদের বাংলাদেশ ভ্রমণে আকৃষ্ট করে তুলবে। পর্যায়ক্রমে বাংলাদেশের সব রাস্তা ও দর্শনীয় স্থান স্ট্রিট ভিউয়ে দেখা যাবে বলে জানান তিনি।

কবীর বিন আনোয়ার বলেন, গুগলের এ সেবা চালুর ক্ষেত্রে সহযোগিতা করেছে এটুআই। অংশীদারিত্বের ভিত্তিতে বাস্তবায়ন করা হয়েছে এ উদ্যোগ। এখন থেকে দেশের ভেতরে ও বাইরের যে কেউ চাইলে দেশের মানচিত্র এবং সংস্কৃতি সম্পর্কে মুহূর্তেই জানতে পারবেন।

অনুষ্ঠানে স্ট্রিট ভিউ তুলে ধরার পদ্ধতি ও ক্যামেরা প্রদর্শন এবং তার কার্যক্রম উপস্থাপন করা হয়। অ্যান্ড্রয়েড, উইন্ডোজ ও ম্যাক ডিজিটাল ডিভাইস ব্যবহার করে যে কেউ সংশ্লিষ্ট এলাকার স্ট্রিট ভিউ দেখতে পারবেন। প্রাথমিকভাবে ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন এলাকার স্ট্রিট ভিউ দেখার সুবিধা চালু করেছে গুগল।