Search
Close this search box.
Search
Close this search box.

কিভাবে বুঝবেন আপনি সফল?

Success

আমাদের প্রত্যেকের জীবনে এমন কিছু সময় আসে যখন নিজেকে অনেক হতাশায় ভুগতে হয়। যখন জীবনের সব কিছুই অর্থহীন মনে হয়। জীবনে কখনো সফলতার মুখ দেখা যাবে না। অনেক কাল্পনিক চিন্তা ভাবনা মাথায় চলে আসে।
তখন আপনার মনে হতে পারে আপনি আপনার জীবনে বিফল। আগামীতে কখনো সফলতার মুখ দেখতে পাবেন না। কিন্তু না, আপনি সফল থেকেও নিজের কাজের কারনে বুঝে উঠতে পারছেন না যে আপনি সফল। কিভাবে বুঝবেন আপনি সফল বা সফল হবার দ্বারপ্রান্তে দাড়িয়ে আছেন? আসুন জেনে নিন-

chardike-ad

১. আপনি আপনার আয় দ্বারা নিয়ন্ত্রিত নন :

অনেকেই চিন্তা করে সামনের মাসের বেতনটা পেলেই সব সমস্যার সমাধান করবে। তাকে চিন্তা করতে হয় মাস শেষ হলে কিভাবে চলবে নিজে। যদি আপনার এ ধরণের চিন্তা না থাকে এবং মাসটি আপনি ভালো ভাবেই পার করতে পারছেন তাহলে আপনি সফল। যদিও অনেক বড় গাড়ি বা বাড়ি নেই আপনার।

২. আপনি প্রশংসা চান না :

নিজের বন্ধুবান্ধব, সহকর্মী, মা-বাবা ও আত্মীয়-স্বজন এর জন্য কিছু করলে তাদের কাছ থেকে প্রশংসা শুনার জন্য আপনি কাজটি করেন না। আপনি কাজটি করে তাদের আশেপাশে ঘুরাঘুরি করেন না প্রশংসা শোনার জন্য। তাহলে আপনি একজন সফল মস্তিষ্কের মানুষ।

৩. আপনার একটি পরিকল্পনা আছে :

সফলতার প্রথম সুত্র হল পরিকল্পনা করা এবং তা বাস্তবায়নের জন্য কাজ করে যাওয়া। আপনি যদি পরিকল্পনা করে থাকেন তাহলে আপনি সফলতার সিঁড়ি ধরে ফেলেছেন। এখন শুধু উপরে উঠার প্রত্যয়।

৪. আপনি বেশি প্রার্থনা করেন :

আপনার আশেপাশের লোক যারা আপনার থেকে ভালো অবস্থানেও থেকে নিজে অনেক খারাপ অবস্থানে আছে বলে মনে করেন, কিন্তু আপনি আপনার শখ ও ইচ্ছাশক্তি দিয়ে জীবনে এগিয়ে যেতে চান তাহলে আপনি সফল।

৫. আপনি ভোরের পাখি :

আপনি জীবনে সফলতা পেতে চাইলে অবশ্যই সকালে ঘুম থেকে উঠবেন। দুপুর থেকে দিন শুরু করবেন না। আপনি যখন বুঝতে পারবেন সকালে খাট থেকে নেমে সারাদিনের রুটিন অনুযায়ী চলতে হবে, তখন থেকেই আপনার সফলতা শুরু।

৬. আপনি সামাজিকভাবে সক্রিয় :

সফলতা বিভিন্ন দিক থেকে আসতে পারে। শুধু আপনার পকেটে টাকা থাকার মানেই আপনি সফল না। আপনি যদি সামাজিকভাবে সবার সাথে মিলেমিশে চলতে পারেন এবং সুন্দর ও স্বাস্থ্যবান জীবনযাপন করতে পারেন তাহলে আপনি সফল।

৭. পারস্পরিক সম্মান প্রদান :

নিজের অভিজ্ঞতাতেও অনেকাংশে সফলতা নির্ভর করে।আপনি যদি অন্য কে সম্মান দেয়া কেন জরুরি তা বুঝতে পারেন তাহলে আপনি সফল। আপনাকেও যদি অন্নরা সম্মান প্রদর্শন করেন তাহলে আপনি সাফল্যের সব থেকে গুরুত্বপূর্ণ ধাপ অতিক্রম করেছেন।

৮. আপনি অন্যদের সাহায্য করতে ইচ্ছুক :

আপনার যদি অন্যকে সাহায্য করার গুণ থাকে তাহলে আপনি ঠিক পথেই এগুচ্ছেন। আপনার বন্ধুদের, সহকর্মীদের একটি শক্তিশালী স্তম্ভ হিসাবে সাহায্য করুন। আপনার সফলতা চলে আসবে আপনার নিকটে।