Search
Close this search box.
Search
Close this search box.

সৌদিতে ৪৫০ অভিবাসী গ্রেপ্তার

saudi-Police-raidসৌদি আরবের রাজধানী রিয়াদ থেকে ৪৫০ অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এদের মধ্যে ১৯ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি রয়েছে।

রিয়াদের গভর্নর প্রিন্স ফয়সাল বিন বন্দর এর নির্দেশে বুধবার থেকে রাজধানীর বিভিন্ন স্থানে টানা তিন দিন অভিযান চালিয়ে এসব শ্রমিককে গ্রেপ্তার করেছে আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ ও পুলিশ।

chardike-ad

পুলিশ জানিয়েছে, মানফুয়া, দেরা, শুমাইসি ও শিল্প এলাকায় পৃথক অভিযান চালানো হয়। অভিযান চলাকালে প্রথম দিন ২০০, দ্বিতীয় দিন ১০০ ও তৃতীয় দিন ১৫০ অবৈধ শ্রমিককে গ্রেপ্তার করা হয়।

সোমবার সৌদি আরবের প্রভাবশালী পত্রিকা আরব নিউজ এক খবরে জানায়, গ্রেপ্তার হওয়া অবৈধ শ্রদিকদের অধিকাংশই ইয়েমিন এবং ইথিওপিয়ার নাগরিক। এছাড়া অন্য দেশের নাগরিকও রয়েছে। তবে তার মধ্যে বাংলাদেশি আছে কি না- সে সম্পর্কে কিছু জানানো হয়নি।

এদের সবাইকে নির্মাণাধীন ও পরিত্যক্ত ভবন, শপিং মল এবং ফুটপাত থেকে গ্রেপ্তার করা হয়।

পুলিশের এক উর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছে, গ্রেপ্তারকৃত অধিকাংশ অভিবাসী গাড়ির চালক, নির্মাণ শ্রমিক ও ফেরিওয়ালা। এছাড়া অন্য পেশাজীবী শ্রমিকও রয়েছে। এদের মধ্যে অনেকেরই অভিবাসন মেয়াদ শেষ হয়ে গেছে।

২০১৩ সালের হিসাব অনুযায়ী সৌদি আরবে প্রবাসীর সংখ্যা ৯০ লাখ ৬ হাজার। এর মধ্যে বাংলাদেশের প্রবাসী রয়েছে ১০ লাখ ৩১ হাজার।

প্রসঙ্গত, ২০১৩ সালের নভেম্বরে সে দেশে অবস্থানরত অবৈধ শ্রমিকদের বৈধ হওয়ার সময় বেঁধে দেয় সৌদি সরকার। কিন্তু এ সময়ের মধ্যেও অনেকে বৈধ হতে পারেননি। এরপর তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে হাজার হাজার অবৈধ অভিবাসীদের গ্রেপ্তার করে পুলিশ। পরবর্তীতে, ২০১৪ সালের শুরুর দিকে বৈধ হওয়ার সুযোগ দেয় সরকার। তারপরও এ সুযোগ কাজে লাগাতে পারেনি অভিবাসীরা। এরপর থেকে আবারো ধরপাকড় অভিযানে নামে দেশটির পুলিশ।