sentbe-top

আমাদের লড়াই ইসলাম বিকৃতকারীদের বিরুদ্ধে : ওবামা

obama_dakatযুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘ইসলামের বিরুদ্ধে নয়, যারা ইসলাম বিকৃত করছে আমাদের লড়াই তাদের বিরুদ্ধে।’

হোয়াইট হাউসে ‘উগ্রপন্থা’ বিষয়ে আয়োজিত এক সম্মেলনে বুধবার এ কথা বলেন ওবামা। এতে ৬০ দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। ডেনমার্ক ও ফ্রান্সে হামলার পর এই সম্মেলন আয়োজন করল যুক্তরাষ্ট্র।

ওবামা বলেছেন, সহিংসতা ও সন্ত্রাসের জন্য কোনো ধর্ম নয়, মানুষই দায়ী। যেসব নীতি মানুষকে মৌলবাদী বানাচ্ছে, বিশ্ব সেসরের বিরুদ্ধে লড়াই করছে। যারা ইসলামিক স্টেট (আইএস) ও আল-কায়েদার মতো গোষ্ঠীকে নেতৃত্ব দিচ্ছে, তারা ইসলামি নেতা নয়, সন্ত্রাসী।

তিনি আরো বলেন, যারা ইসলামের নাম ব্যবহার করে আইএস এবং আল-কায়েদাকে অপপ্রচারে সাহায্য করছেন, তারা তাদের সাম্প্রতিক হামলাকে ‘ইসলামি মৌলবাদ’ হিসেবে অভিহিত করছেন না।

ইরাক ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে যুদ্ধের জন্য আইনানুগ উদ্যোগ নিতে মার্কিন কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন ওবামা।

এদিকে আলজাজিরার খবরে বলা হয়েছে, ইসলামের নাম ব্যবহার করে সন্ত্রাসী কর্মকা-ে লিপ্ত কোনো গোষ্ঠীকে বৈধতা দেবে না ওবামার দেশ।

‘তারা অপপ্রচার চালাচ্ছে, যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা ইসলামের বিরুদ্ধে লড়াই করছে। এভাবে তারা তরুণদের দলে টানছে, মৌলবাদী বানাচ্ছে। কিন্তু এ ডাহা মিথ্যা…আমরা ইসলামের বিরুদ্ধে লড়ছি না। আমরা সেসব মানুষের বিরুদ্ধে লড়ছি, যারা ইসলামের বিকৃতি করছে।’

sentbe-top