Search
Close this search box.
Search
Close this search box.

প্রবাস প্রজন্ম জাপান সম্মাননা ২০১৫ : পাচ্ছেন রফিকুল দম্পতি

rafiqul_abidaসঙ্গীত জগতের উজ্জ্বল কিংবদন্তী দম্পতি শিল্পী রফিকুল আলম এবং আবিদা সুলতানা পাচ্ছেন প্রবাস প্রজন্ম জাপান সম্মাননা- ২০১৫। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী হিসেবে মুক্তিযুদ্ধে অবদান এবং বাংলা গানের ভূবনে পাঁচ দশক ভূমিকা রাখার জন্য তাদেরকে এ সম্মাননা দেওয়া হচ্ছে।

আগামী ৩ মে টোকিওতে এক জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে তাদের হাতে এ সম্মাননা তুলে দেওয়া হবে। এ উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূত ছাড়াও উভয় দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন বলে আয়োজকরা জানিয়েছেন।

chardike-ad

২০০৭ সালে যাত্রা করে `প্রবাস প্রজন্ম জাপান` নামের সংগঠনটি। সংগঠনটির লক্ষ্য, জাপানে বেড়ে ওঠা প্রবাসী শিশু-কিশোরদের বাংলাদেশের সাহিত্য, সংস্কৃতি, ভাষা, ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে সংশ্লিষ্ট রেখে জীবনে-মননে দেশ, মাটি ও মানুষের নিরবচ্ছিন্ন সুরধারা সঞ্চার করা। প্রতিবছর বার্ষিক আয়োজনের মাধ্যমে বাংলাদেশের স্বনামধন্য ব্যক্তিদের আমন্ত্রন জানিয়ে সম্মাননা দিয়ে আসছে।

এ পর্যন্ত যারা সম্মাননা পেয়েছেন তারা হলেন বিশিষ্ট সাহিত্যিক, শিক্ষক ও গবেষক ড. মুহম্মদ জাফর ইকবাল, একুশে পদকপ্রাপ্ত মিডিয়া ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর, সাংবাদিক, সঞ্চালক ও লেখক গোলাম মোর্তোজা, বিশিষ্ট রবিন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, সঙ্গীত জগতের পরিচিত মুখ গানের পাখি খ্যাত কণ্ঠশিল্পী ফাহমিদা নবী, সঙ্গীত জগতের উজ্জ্বল নক্ষত্র সুবীর নন্দী, চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার, সঙ্গীত জগতের আরেক দিকপাল সুরকার ও বংশীবাদক বারী সিদ্দিকী এবং জাপানে বাংলাদেশি বংশোদ্ভূত এ সময়ে জনপ্রিয় মডেল সঙ্গীতশিল্পী রোলা। অনুষ্ঠানটি জাপানে দুই প্রজন্মের মিলনমেলা হিসেবে খ্যাত।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি টোকিওতে সংগঠনের এক প্রস্তুতি সভায় সর্বসম্মতিক্রমে রফিকুল আলম এবং আবিদা সুলতানাকে প্রবাস প্রজন্ম সম্মাননা-২০১৫ দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।