Search
Close this search box.
Search
Close this search box.

নবিজিকে নিয়ে কার্টুন : ব্রিটিশ মুসলিমদের ভাবনা

british-muslimমহানবি হজরত মোহাম্মদকে (সা.) নিয়ে বিকৃত ছবি ছাপানোটা উস্কানিমুলক বলে মনে করেন জরিপে অংশ নেয়া ৮০% উত্তরদাতা, ২০% মুসলিম নারী ব্রিটেনে নিজেদের অনিরাপদ মনে করেন

মহানবি হজরত মোহাম্মদকে (সা.) নিয়ে ব্যাঙ্গাত্মক কার্টুন ছাপানো হলেও, তাদের উপর হামলা করা উচিত নয় সংখ্যাগরিষ্ঠ ব্রিটিশ মুসলিম মনে করে।
বিবিসির একটি জরিপে এই তথ্য উঠে এসেছে।

chardike-ad

যদিও মোহাম্মদকে নিয়ে বিকৃত ছবি ছাপানোটা উস্কানিমুলক বলে মনে করেন জরিপে অংশ নেয়া ৮০% উত্তরদাতা।
কিন্তু তাই বলে তাদের উপর হামলা করা বা সহিংসতা গ্রহণযোগ্য হতে পারে না বলে মত দিয়েছেন দুই তৃতীয়াংশ উত্তরদাতা।

তবে একহাজার উত্তরদাতা ব্রিটিশ মুসলিমের মধ্যে ২৭% বলেছেন, যে মনোভাব নিয়ে প্যারিসে হামলাটি চালানো হয়েছে. তার প্রতি তাদের কিছুটা সমর্থন রয়েছে। যদিও ৬২% উত্তরদাতাই ওই হামলাকে সমর্থন করেন না।

বিবিসির পক্ষে কমরেস নামের একটি প্রতিষ্ঠান, ব্রিটেনে বসবাসকারী ১ হাজার প্রাপ্তবয়স্ক মুসলিমের উপর টেলিফোনে ওই জরিপটি পরিচালনা করে।

মোহাম্মদকে নিয়ে ব্যাঙ্গাত্মক ছবি ছাপানো হলেও তাদের উপর সহিংস হামলা গ্রহণযোগ্য নয় বলেই ব্রিটেনের বেশিরভাগ মুসলিম মনে করেন
এ বছর ২৬ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারী পর্যন্ত ওই জরিপটি চালানো হয়।
৩২% উত্তরদাতা বলেছেন, প্যারিসের শার্লি হেবদো পত্রিকায় মোহাম্মদের ব্যাঙ্গাত্মক কার্টুন ছাপানোর পর তাদের উপর হামলার ঘটনাটি তাদের অবাক করেনি।
জরিপে অংশ নেয়া প্রায় অর্ধেক উত্তরদাতা বলেছেন, একজন ব্রিটিশ মুসলিম হিসাবে তিনি বৈষম্যের স্বীকার হচ্ছেন আর ব্রিটিশরাও ইসলাম সম্পর্কে ক্রমেই অসহিষ্ণু হয়ে উঠছে। ইসলাম সম্পর্কে মানুষের নেতিবাচক ধারণা যুক্তরাজ্যে একজন মুসলিম হিসাবে বেড়ে ওঠা কঠিন হয়ে উঠছে।
উত্তরদাতা ৩৫% ব্রিটিশ মুসলিম মনে করেন, ব্রিটিশ নাগরিকরা মুসলিমদের বিশ্বাস করে না। আর এক-পঞ্চমাংশ মনে করেন, পশ্চিমা উদার সমাজ কখনোই ইসলামের সাথে তুলনা হতে পারে না।
জরিপে উত্তর দেয়া ২০% মুসলিম নারী ব্রিটেনে নিজেদের অনিরাপদ মনে করেন, যেখানে ১০% পুরুষ একই মত দিয়েছেন।
তবে জরিপের উত্তরদাতাদের ৯৫% মনে করেন, সবারই ব্রিটেনের প্রতি আনুগত্য থাকা দরকার এবং ৯৩% উত্তরদাতার মতে, সব ব্রিটিশ মুসলিমেরই ব্রিটেনের আইন মেনে চলা উচিত।
সূত্র : বিবিসি।