sentbe-top

অভিজিৎ হত্যাকাণ্ডঃ এফবিআইয়ের প্রস্তাব বিবেচনা করছে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডের রহুস্য উদঘাটনে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশানের (এফবিআই) দেয়া প্রস্তাব সরকার গুরুত্বের সাথে বিবেচনা করছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বাংলাদেশ সময় রবিবার বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কূটনীতিকদের অবহিত করার সময় তিনি এ কথা বলেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

avijit-roy-killed
অভিজিৎ হত্যাকাণ্ডের পর ঘটনাস্থলে মহানগর গোয়েন্দা পুলিশের ফরেনসিক বিশেষজ্ঞ দল (ফাইল ফটো)

বিজ্ঞপতিতে বলা হয়, অভিজিৎ হত্যাকাণ্ডে যারা জড়িত ছিলেন, তাদের চিহ্নিত করতে যুক্তরাষ্ট্রের সহায়তার প্রস্তাব ইতিবাচকভাবে নেওয়ার সিদ্ধান্ত কূটনীতিকদের জানানো হয়েছে। এই হত্যাকাণ্ডে উদ্বেগ প্রকাশ করে মার্কিন যুক্তরাষ্ট্র গোয়েন্দা সহায়তার জন্য বাংলাদেশকে প্রস্তাব দিয়েছে। ফলে প্রস্তাবকে ইতিবাচক হিসেবে নিয়েছে বাংলাদেশ।

এর আগে অভিজিৎ রায় হত্যাকাণ্ডের পর তদন্তে সহায়তা দেওয়ার আগ্রহ প্রকাশ করে যুক্তরাষ্ট্র। গত বৃহস্পতিবার (২৬ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৯টার দিকে অমর একুশে গ্রন্থমেলা থেকে ফেরার পথে অভিজিৎ রায়কে টিএসসি এলাকায় কুপিয়ে জখম করে দুর্বৃত্তরা। এ সময় তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যাও গুরুতর জখম হন। ওই দিন রাত সাড়ে ১০টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান অভিজিৎ।

এদিকে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিতে রাজনৈতিক সংঘাত রোধ, সাধারনে নিরাপত্তা বৃদ্ধি, স্থিতিশীলতা নিশ্চিত করা, প্রবৃদ্ধি ধরে রাখা এবং মানবাধিকার পরিস্থিতি উন্নয়নে জোর দিতে বাংলাদেশ সরকাকে উৎসাহিত করেছেন ঢাকাস্থ বিদেশি কূটনৈতিকরা। দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে পরিস্থিতি উন্নয়নে এ উৎসাহ দেন কূটনীতিকরা।

sentbe-top