Search
Close this search box.
Search
Close this search box.

অবৈধদের শিগগির দেশে ফেরত পাঠাবে সৌদি

soudi

আবাসন আইন ভঙ্গের দায়ে সৌদি আরবে সেসব অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে তাদের অবিলম্বে দেশে ফেরত পাঠানো হবে।

chardike-ad

অবৈধ অভিবাসী শ্রমিকদের ব্যাপারে এই সতর্ক সংকেত দিলেন দেশটির পাসপোর্ট বিভাগের মেজর জেনারেল সুলায়মান বিন আবুলাজিজ।

স্থানীয় গণমাধ্যমকে তিনি জানিয়েছেন, যদি বিদেশিরা অবহেলা করে তাদের ভিসা নবায়ন না করে; তবে কোনো ধরনের দ্বিধা ছাড়াই তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, এসব কর্মীদের যারা নিয়োগ দিয়েছেন সেসব স্পন্সরকেও ক্ষুদেবার্তার মাধ্যমে এ বিষয়ে পাসপোর্ট বিভাগ জানিয়ে দেবে।

মদিনায় এসে আল ইয়াহিয়া এসব নির্দেশনার কথা জানান। এসময় তিনি আইন ভঙ্গকারীদের ব্যাপারে কোনো ধরনের ধৈর্য ধরা হবে না বলেও উল্লেখ করেন।

প্রসঙ্গত, রোববার শুরু হওয়া দ্বিতীয় দফায় ধরপাকড় অভিযানে এ পর্যন্ত শত শত বিদেশিকে গ্রেপ্তার করেছে সৌদি সরকার। আরব নিউজের গতকালের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, প্রথম ৩ দিনে শুধু রিয়াদ থেকে গ্রেপ্তার হয় ৮৬৬ অভিবাসী শ্রমিক। এছাড়া অন্যান্য এলাকা থেকেও গ্রেপ্তার করা হয়।

২০১৩ সালের নভেম্বরে সে দেশে অবস্থানরত অবৈধ শ্রমিকদের বৈধ হওয়ার সময় বেঁধে দেয় সৌদি সরকার। কিন্তু এ সময়ের মধ্যেও অনেকে বৈধ হতে পারেননি। এরপর তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে হাজার হাজার অবৈধ অভিবাসীদের গ্রেপ্তার করে পুলিশ। পরবর্তীতে ২০১৪ সালের শুরুর দিকে বৈধ হওয়ার সুযোগ দেয় সরকার। তারপরও এ সুযোগ কাজে লাগাতে পারেনি অনেক অভিবাসীরা।

উল্লেখ, দেশটিতে প্রায় ১০ লাখ বাংলাদেশি প্রবাসী রয়েছে; যা দেশটির মোট প্রবাসীর তালিকায় তৃতীয় সর্বোচ্চ।

তথ্যসূত্র: আরব নিউজ