Search
Close this search box.
Search
Close this search box.

তথ্যের গোপনীয়তা রক্ষায় ফেসবুক বন্ধের পরামর্শ!

facebookনিজের অনেক ব্যক্তিগত তথ্য দেয়া থাকে ফেসবুকে। এই সব ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষা করতে ফেসবুককে ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন ইউরোপীয় কমিশনের এক আইনজীবী। অনলাইন নজরদারিবিষয়ক এক মামলার শুনানিতে বার্নার্ড শিমা নামে ওই আইনজীবী বলেন, নজরদারি এড়াতে চাইলে ফেসবুক ব্যবহার বন্ধ করুন।

বার্নার্ড বলেন, নজরদারির শিকার ব্যক্তিদের মধ্যে আপনি যদি একজন হয়ে থাকেন, তাহলে অবশ্যই আপনার ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করতে হবে। খবর গার্ডিয়ান।

chardike-ad

অনলাইনে নজরদারি কিংবা ব্যক্তিগত তথ্য বেহাতের ঘটনা ঠেকাতে নেয়া হচ্ছে নানা উদ্যোগ। তবে ফেসবুকের মতো সাইট ব্যবহার করলে নজরদারির মধ্যেই থাকতে হবে বলে মনে করেন ইউরোপীয় কমিশনের এই আইনজীবী।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে জানানো হয়, নাগরিকদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তায় তাদের নিজস্ব নীতিমালা রয়েছে। কিন্তু ফেসবুকসহ অন্য মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ইইউ নাগরিকদের ব্যক্তিগত তথ্য কোন উপায়ে ব্যবহার করছে বা যুক্তরাষ্ট্রে হস্তান্তর করছে, তা নিশ্চিত করতে বিশেষ এ নীতিমালা (সেফ হারবার ফ্রেমওয়ার্ক) যথেষ্ট নয়। এ কারণে কেউ ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষা করতে চাইলে ফেসবুক অ্যাকাউন্ট বন্ধের পরামর্শ দেয়া হয়েছে।

ম্যাক্সিমিলিয়ান শ্রেম নামে এক প্রাইভেসি কর্মকর্তা সম্প্রতি ইউরোপীয় কমিশনের (ইসি) আদালতে একটি মামলা করেন। তিনি জানতে চান এমন কোনো স্থান আছে কিনা, যেখানে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর নাগরিকদের ব্যক্তিগত তথ্য নিরাপদ। এ প্রাইভেসি কর্মকর্তার মামলার শুনানিতে ফেসবুক ব্যবহার বন্ধের পরামর্শ দেন ইউরোপের লুক্সেমবার্গ আদালতের বিচারক।

সাম্প্রতিক সময়ে অনলাইন নজরদারির ঘটনা বেড়েছে উল্লেখযোগ্য হারে। বিশ্বব্যাপী বিভিন্ন দেশের সরকারের পৃষ্ঠপোষকতায় অনেক সময় নজরদারির কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র।

দেশটি ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) মাধ্যমে বিশ্বব্যাপী নজরদারির কার্যক্রম পরিচালনা করে আসছে, যা ২০১৩ সালে এনএসএর সাবেক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনের ফাঁস করা নথিতে প্রতীয়মান হয়।