Search
Close this search box.
Search
Close this search box.

ফেসবুকের গোয়েন্দাগিরি!

facebookইন্টারনেটের বিশাল দুনিয়ায় ফেসবুক ছাড়াও ব্যক্তিগত অথবা অনুসন্ধানের কাজে অন্য সাইটগুলোতে আমাদেরকে বিচরণ করতে হয়। কিন্তু অবাক করার বিষয় হচ্ছে ফেসবুক ঘাপটি মেরে প্রতি মুহূর্তেইে আমাদের সবার গতিবিধির উপর নজর রেখে চলেছে।

ফেসবুক তার এই প্রাইভেসি নীতিমালায় সব ফেসবুক ব্যবহারকারীকেই স্বয়ংক্রিয়ভাবে সাইনআপ করিয়ে নেয়। আর এর ফলে ফেসবুকে প্রদত্ত তথ্য ছাড়াও ওয়েব জুড়ে ফেসবুক ব্যবহারকারীর অন্যান্য তথ্যও সংগ্রহ করতে পারে ফেসবুক এবং সেই তথ্য ইনস্টাগ্রামের মতো ফেসবুকের অন্যান্য সাইটেও ব্যবহার করে।

chardike-ad

সম্প্রতি বেলজিয়ান ডাটা নিরাপত্তা সংস্থার এক গবেষণা থেকে এসব তথ্য উঠে এসেছে। খবর দ্য ইনডিপেন্টের।

গবেষণার বরাত দিয়ে প্রতিবেদনটিতে বলা হয়েছে, ফেসবুকের প্লাগ-ইন রয়েছে- এমন তৃতীয় কোনো সাইট ভিজিট করলে ইনস্টল করা কুকি স্বয়ংক্রিয়ভাবে ফেসবুকের কাছে ইন্টারনেট ব্যবহারকারীর তথ্য পাঠায়। আর এ কাজে ব্যবহারকারীর সম্মতির তোয়াক্কা করা হয় না। অথচ ইউরোপিয়ান ইউনিয়নের প্রাইভেসি আইনে বলা হয়েছে, কোনো কুকি ব্যবহার বা ট্র্যাকিংয়ের আগে অবশ্যই আগাম অনুমতি নিতে হবে।

এ প্রসঙ্গে ফেসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, ফেসবুক ব্যবহারকারীর ওয়েব ট্র্যাক করলেও হোয়াটসঅ্যাপের সঙ্গে ফেসবুকের তথ্য বা ফেসবুকের তথ্য হোয়াটসঅ্যপে বিনিময় করে না। তবে ব্যক্তির পছন্দের বিজ্ঞাপন দেখাতে এ তথ্য ব্যবহার করা যাবে। ব্যবহারকারী যে ধরনের বিজ্ঞাপন দেখতে চান না তা দেখিয়ে তাকে বিরক্ত না করার লক্ষ্যে এই নীতিমালা তৈরি করেছে ফেসবুক।