Search
Close this search box.
Search
Close this search box.

ফাঁসির মঞ্চের ১৫ গজ দূরে কামারুজ্জামান

kamruzzaman

ফাঁসির মঞ্চ থেকে মাত্র ১৫ গজ দূরে অবস্থান করছেন মানবতাবিরোধী অপরাধের দায়ে দণ্ডপ্রাপ্ত ফাঁসির আসামি কামারুজ্জামান। এই মুহূর্তে তিনি যেখানে অবস্থান করছেন সেটি হচ্ছে কনডেম সেলের ৬ নম্বর কক্ষ। সেখানে তিনি এখন পবিত্র কোরআন তিলাওয়াত করে সময় পার করছেন।

chardike-ad

বৃহস্পতিবার কারাগার সূত্রে এসব তথ্য জানা গেছে।

কারাসূত্র জানায়, কনডেম সেলের ৬ নম্বর কক্ষে কামারুজ্জামান সারা দিন কোরআন তিলাওয়াত করে সময় কাটান। সকালে ফজর নামাজের পরও তিনি কোরআন তিলাওয়াত করেন। এরপর সকালের নাশতা শেষ করেন। আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ওই কনডেম সেলেই আইনজীবীদের সঙ্গে সাক্ষাৎ করেন। কামারুজ্জামানকে রায়ের পূর্ণাঙ্গ কপি পড়ে শোনানো হয়। এ সময় তিনি বিমর্ষ হয়ে পড়েন। যদিও আইনজীবীরা বলেছেন, ‘কামারুজ্জামান মোটেও বিচলিত নন। তিনি সুস্থ ও স্বাভাবিক রয়েছেন।’

নাম প্রকাশে অনিচ্ছুক এক কারারক্ষী জানান, কনডেম সেলের যে কক্ষে কামারুজ্জামানকে রাখা হয়েছে সেই কক্ষের আশপাশে সিসি ক্যামেরা সেট করে রাখা হয়েছে। কিছু দূরে কারারক্ষী কয়েক শিফটে দায়িত্ব পালন করেন। সেখান থেকেই তিনি দেখেছেন, বালিশের ওপর কোরআন শরিফ রেখে তিনি তিলাওয়াত করছেন। ভালো না লাগলে নফল নামাজ ও শুয়ে সময় পার করছেন।

ওই কক্ষ থেকে ফাঁসির মঞ্চ কত দূরে- এমন প্রশ্নের জবাবে তিনি জানান, যেখানে কামারুজ্জামান থাকেন সেখান থেকে মাত্র ১৫ গজ দূরেই ফাঁসির মঞ্চ। আর মঞ্চটিও শামিয়ানা দিয়ে ঘিরে রাখা হয়েছে। পাশেই রাখা হয়েছে কাফনের কাপড় ও একটি কাঠের বাক্সের কফিন।

কারারক্ষী আরো জানান, এর আগে কামারুজ্জামানের স্বজনরা যেদিন দেখা করেন, সেদিনও তিনি কান্নায় ভেঙে পড়েছিলেন। একে অপরকে জড়িয়ে ধরে সবাই কেঁদেছেন। বিশেষ করে তার মেয়েরা অঝোরে কেঁদেছেন। সবশেষে বড় ছেলেকে সান্ত্বনা দিয়ে বিদায় জানিয়েছেন কামারুজ্জামান।