Search
Close this search box.
Search
Close this search box.

একমাত্র সন্তানদের যে সমস্ত বিরক্তিকর প্রশ্ন শুনতে হয়

angry-girlএকমাত্র সন্তান যাঁরা তাদের অনেকেই বেশ ভাগ্যবান মনে করেন। ঝগড়াঝাটি করার কেউ নেই, সব আদর একাই পাওয়া যায়, অনেক অনেক ভালোবাসা পাওয়া যায়, একা একা নিজের মতো থাকা যায় ইত্যাদি নানান কারণে বাবা মায়ের একমাত্র সন্তানরা সকলের কাছেই ঈর্ষনীয়। কিন্তু বাবা মায়ের একমাত্র সন্তান যারা তাদেরকেও নানান বিপত্তিতে পড়তে হয়। কিছু অদ্ভুত প্রশ্ন কিংবা বিরক্তিকর কথা শুনতে হয় পরিচিতদের কাছ থেকে। জেনে নিন তেমনই কিছু বিরক্তিকর কথা সম্পর্কে যেগুলো একমাত্র সন্তানদেরকে শুনতে হয়।

তুমি বড্ড একা তাই না?

chardike-ad

বাবা মায়ের একমাত্র সন্তানদের প্রায়ই এই বিরক্তিকর প্রশ্নটা শুনতে হয়। একাকিত্বে কিছুটা তো ভুগতেই হয় একমাত্র সন্তানদেরকে। কিন্তু তারপরও পৃথিবীতে এই একাকীত্ব দূর করার মানুষেরও তো অভাব নেই তাইনা? বন্ধু-বান্ধব, সঙ্গী, বাবা মা, তুতো ভাইবোন আরও কত মানুষই তো আছে একাকীত্ব দূর করার জন্য। তাই এইরকম অযৌক্তিক প্রশ্ন করলে বিরক্ত হওয়াটাই স্বাভাবিক।

তোমার মা বাবাই তো তোমার বন্ধু, অন্য বন্ধুদের প্রয়োজন কী?

বাবা-মা বন্ধুসুলভ হতে পারেন। কিন্তু বন্ধু বলতে যা বোঝায় সেই সম্পর্কটা সন্তানের সঙ্গে বাবা মায়ের কখনই হয়না। কারণ বাবা মায়ের সঙ্গে বয়সের অনেক পার্থক্য থাকে। সব কথা কখনই বাবা মায়ের সঙ্গে আলোচনা করা যায় না। তাই এই ধরণের কথা বলাটা পুরোই অযৌক্তিক ও বিরক্তিকর।

তুমি নিশ্চয়ই অনেক উপহার পাও, তাইনা?

বাবা মায়ের একমাত্র সন্তান হওয়া মানেই উপহারের সাগরে ভেসে যাওয়া না। একমাত্র সন্তান হলেই বাবা মা সব টাকা সন্তানের পিছনে অপচয় করে ফেলবেন এমনটা ধারণা করারও কোনও কারণ নেই। তাই এই ধরনের কথা একমাত্র সন্তানদের মনে বিরক্তির উৎপাদন করাটাই স্বাভাবিক।

তুমি ওসব বুঝবে না কারণ তোমার ভাইবোন নেই

একমাত্র সন্তানদেরকে এই কথাটা অনেক বেশি শুনতে হয় এবং বিষয়টি খুবই বিরক্তিকর। যে কোনও পরিস্থিতিতেই ধারণা করে নেওয়া হয় একমাত্র সন্তানরা স্বার্থপর হয় এবং অনেক পরিস্থিতিই তারা মোকাবেলা করতে পারেন না কারণ তাদের ভাইবোনের সঙ্গে মিলেমিশে চলার অভিজ্ঞতা নেই। কিন্তু এই ধারণাটা সম্পূর্ণ ভুল। তাই এই ধরনের কথা শোনাটাও বিরক্তিকর এবং অযৌক্তিক।

তোমার আর কোনও ভাই বোন নেই কেন?

আপনি যদি বাবা মায়ের একমাত্র সন্তান হয়ে থাকেন তাহলে এই প্রশ্ন শুনতে শুনতে আপনি নিশ্চয়ই বিরক্ত? আপনার বাবা মায়ের পরিবার পরিকল্পনা সম্পর্কে আপনার জানার কোন কারণ নেই। কিন্তু তার পরেও অহেতুক এই বিরক্তিকর প্রশ্নটির সম্মুখীন হতে হয় আপনাকে বার বার যার কোনো উত্তর আপনার কাছে নেই।

তোমার বিয়ের পর বাবা মায়ের কী হবে?

বিয়ে যেহেতু জীবনের একটি আবশ্যিক ধাপ সেহেতু বিয়ের পর কী হবে সেটা নিয়ে আগে থেকেই ভেবে লাভ নেই। একমাত্র সন্তান যদি কন্যা হয়ে থাকেন তাহলে এই প্রশ্নটা অনেক বেশি শুনতে হয়। একজন মেয়েকে শ্বশুরবাড়ি যেতেই হবে। বিয়ের পর বাবা মা একা থাকবেন, এই কথাটি তাঁকে বার বার মনে করিয়ে দিয়ে তাঁর কষ্ট বাড়িয়ে দেওয়া কিংবা জীবনটাকে কঠিন করে ভাবতে শেখানোটা একদমই উচিত না। এইধরনের প্রশ্ন একমাত্র সন্তানের দুশ্চিন্তা বাড়িয়ে দেয় এবং বিরক্তি সৃষ্টি করে।