Search
Close this search box.
Search
Close this search box.

ফেসবুক ব্যবহারকারী ১৪৪ কোটি

facebook

চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা (প্রতি মাসে) ১৪৪ কোটিতে পৌঁছেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ১৩ শতাংশ বেশি। ব্যবহারকারীর সংখ্যা বাড়লেও প্রতিষ্ঠানটি সর্বশেষ প্রান্তিকে পূর্বাভাস অনুযায়ী মুনাফা অর্জনে ব্যর্থ হয়েছে। গত বুধবার প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করে ফেসবুক। খবর এএফপি।

chardike-ad

জানুয়ারি-মার্চ প্রান্তিকে গত বছরের একই সময়ের তুলনায় ২০ শতাংশ মুনাফা কমেছে ফেসবুকের। তবে মুনাফা কমলেও সার্বিকভাবে রাজস্ব ৪২ শতাংশ বেড়ে ৩৫০ কোটিতে দাঁড়িয়েছে। সংশ্লিষ্টদের মতে, অনলাইন বিজ্ঞাপন খাতের সফলতা ফেসবুকের রাজস্ব প্রবৃদ্ধিতে বিশেষ অবদান রেখেছে। এক্ষেত্রেও পূর্বাভাস অনুযায়ী রাজস্ব প্রবৃদ্ধি হয়নি প্রতিষ্ঠানটির।

এ বিষয়ে ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ বলেন, ‘মুনাফা কমলেও চলতি বছরের জন্য এটি ইতিবাচক শুরু।’ হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের মতো সেবাগুলোর গ্রাহক বাড়ছে ধারাবাহিকভাবে। এ ধারা অব্যাহত থাকলে শিগগিরই মুনাফা অর্জনের দিক থেকে নতুন চমক পরিলক্ষিত হবে।

২০১৫ সালের শুরুতে বেশ কয়েকটি খাতে উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগ করে ফেসবুক। এসব খাতের মধ্যে রয়েছে মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ, ফটো শেয়ারিং সেবা ইনস্টাগ্রাম এবং ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট নির্মাতা অকুলাস রিফট। অতিরিক্ত ব্যয়ের কারণেই প্রত্যাশিত মুনাফা অর্জনে ব্যর্থ হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটির পরিচালন ব্যয় বেড়েছে ৮৩ শতাংশ এবং গবেষণা ও উন্নয়ন বাবদ ব্যয় বেড়েছে ১৩৩ শতাংশ। পাশাপাশি বিপণন ও বিক্রয় বাবদ খরচ দ্বিগুণ হয়েছে।