Search
Close this search box.
Search
Close this search box.

অ্যাপলকে টপকে শীর্ষে স্যামসাং

samsungমার্কিন প্রতিষ্ঠান অ্যাপলকে টপকে আবারো স্মার্টফোন বাজারের শীর্ষে উঠে এলো দক্ষিণ কোরিয়ার স্যামসাং। গত প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) মার্কিন প্রতিষ্ঠানটির চেয়ে বেশি স্মার্টফোন সরবরাহ করে পুরনো মুকুট ফিরিয়ে নিতে সক্ষম হয়েছে গ্যালাক্সি সিরিজ নির্মাতা প্রতিষ্ঠানটি। বুধবার গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালিটিকস তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানায়। খবর রয়টার্স ও এপি।

অ্যাপলের সবচেয়ে কার্যকর হাতিয়ার আইফোন। এ ডিভাইসের ওপর ভর করেই তারা এখন বাজারমূল্যে বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি। নতুন আইফোন আসা মানেই অ্যাপলপ্রেমীদের রাতের ঘুম হারাম হয়ে যাওয়া। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে আইফোন কিনতে গ্রাহকের যত কষ্টই হোক না কেন, তা হাতে আসামাত্র সব কষ্ট বিলীন হয়ে যায়।

chardike-ad

প্রতিষ্ঠানটি মূলত আইফোনের কারণেই এতটা জনপ্রিয়। তবে আইফোনের পাশাপাশি আইপ্যাড, ম্যাক কম্পিউটার, আইপড ও সাম্প্রতিক অ্যাপল ওয়াচও তাদের আয়ে বড় প্রভাব ফেলছে। কিন্তু তা আইফোনের সমকক্ষ হতে পারছে না। গত বছরের শেষ দিকে বাজারে আসে অ্যাপলের সর্বশেষ মডেলের আইফোন সিক্স ও সিক্স প্লাস। ডিভাইসটি তাদের স্মার্টফোনের বাজারে গত বছরের শেষ প্রান্তিকে শীর্ষস্থানে পৌঁছে দেয়।

স্মার্টফোনের বাজার দখলের দৌড়ে কোনো অংশেই কম যায় না স্যামসাংও। দীর্ঘ সময় বাজারটির শীর্ষে থাকার পর অ্যাপলের কাছে অবস্থান হারানো তাদের জন্য কিছুটা কষ্টকরই ছিল। কিন্তু বছরের প্রথম প্রান্তিকে আবারো তারা নিজেদের পুরনো মুকুট ফিরিয়ে এনেছে।