Search
Close this search box.
Search
Close this search box.

সৌদিতে ১৪ লাখ নারী ও ৬ লাখ পুরুষ অবিবাহিত

saudi-man

সৌদি আরবে বর্তমানে ১৪ লাখ নারী ও ৬ লাখ পুরুষ অবিবাহিত রয়েছেন। সম্প্রতি এ পরিসংখ্যান জানিয়েছে দেশটির অর্থনীতি ও পরিকল্পনা মন্ত্রণালয়।

chardike-ad

শনিবার আরব নিউজের এক প্রতিবেদনের বলা হয়, সৌদির কিং আব্দুল আজিজ ইউনিভার্সিটিতে (কেএইউ) এ নিয়ে এক কর্মশালা হয়। এর আয়োজন করে ইউনিভার্সিটির বৈজ্ঞানিক এনডাউনমেন্ট বডি। সেখানে বিলম্বে বিয়ে করার পেছনে বেশকিছু কারণ তুলে ধরেন অংশগ্রহণকারীরা।

প্রতিবেদনে বলা হয়, সৌদিতে বিয়ের বয়স পার হলেও নারী-পুরুষের বিবাহবন্ধনে আবদ্ধ না হওয়ার প্রধান কারণ হচ্ছে অতিরিক্ত খরচ। এছাড়া সামাজিক শ্রেণি বৈষম্য, ব্যর্থতার ভয়, সঙ্গী বেছে নিতে নারী পুরুষের অবাস্তববাদী প্রত্যাশা অন্যতম।

কেএইউ এনডাউনমেন্ট বডির প্রধান নির্বাহী কর্মকর্তা এসা্ম কাউথার বলেন, পুরো সৌদি সমাজের জন্য বিষয়টি আশঙ্কার। তাই এ সমস্যার সমাধান খুঁজে বের করতে কর্মশালাটির আয়োজন করা হয়।

কাউথার বলেন, সৌদিতে দেরিতে নারী-পুরুষের বিয়ের পেছনে ৪৫ ধরনের ভয় কাজ করে। কিন্তু কর্মশালায় অংশগ্রহণকারীরা শুধু কয়েকটি ভয়ের কথা জানিয়েছেন; যেসব কারণে তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হয় না।

তিনি বলেন, নারী-পুরুষের উপযুক্ত বয়সে বিয়ে না করার পেছনে অতিরিক্ত খরচ ছাড়া অন্য কারণগুলোর মধ্যে আছে- বিয়ের পর ক্যারিয়ারের সুযোগ-সুবিধা হারানো, একে অপরের কাছে শারীরিক ও মানসিক সমস্যা গোপন রাখা, পারিবারিক দ্বন্দ্ব এবং অন্য দম্পতিদের জীবন-মানের উন্নতিতে হিংসাত্মক মনোভাব।