Search
Close this search box.
Search
Close this search box.

এটিএমে পিনের বিকল্প ‘আঙুলের ছাপ’

Bank-atm

নিরাপত্তা জোরদার ও পিন ব্যবহারে অক্ষমদের জন্য কার্ড সুবিধার আওতায় আনতে এটিএমে আঙুলের ছাপ ব্যবহারের চিন্তা করছে কেন্দ্রীয় ব্যাংক।

chardike-ad

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, এ সুবিধা কিভাবে চালু করা যায় সে বিষয়ে মতামত চেয়ে দেশে কার্যরত এটিএম সুবিধাপ্রদানকারী তফসিলি ব্যাংকগুলোকে চিঠি দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। জবাবে ব্যাংকগুলোর পক্ষ থেকে বলা হয়েছিল এটি চালুর প্রস্তুতি নিতে কমপক্ষে এক থেকে দুই বছর সময় লাগবে। ফিংগার প্রিন্ট স্ক্যানার বসাতে এবং গ্রাহকের আঙ্গুলের ছাপের ডাটাবেস তৈরিতে এ সময়ের প্রয়োজন হবে। একইসঙ্গে বায়োমেট্রিক সলিউশন স্থাপনেও আলাদা ভেন্ডরের প্রয়োজন হবে।

সূত্রমতে, এ ব্যবস্থাকে বায়োমেট্রিক সলিউশন নামে ডাকা হয়, যা উন্নত দেশগুলোতে অনেক আগে থেকেই তা চালু আছে। তবে খুব শীঘ্রই এ বিষয়ে আবারও ব্যাংকগুলোকে চিঠি প্রদান করবে বাংলাদেশ ব্যাংক।

বিদ্যমান ব্যবস্থায় চার সংখ্যার গোপন পিন ব্যবহার করে কার্ডের মাধ্যমে অর্থ টাকা উত্তোলন করা যায়। শহরাঞ্চল ও শিক্ষিত জনগোষ্ঠী এ ব্যবস্থা খুব সহজেই অভ্যস্ত হয়ে উঠলেও প্রত্যন্ত অঞ্চলে কার্ড ব্যবহারে অজ্ঞতার বিষয়টি রয়েই গেছে। এছাড়া কার্ড চুরি করে পিন হ্যাকিংয়ের মাধ্যমে টাকা বেহাতের অভিযোগও রয়েছে অসংখ্য। ঠিক এ জায়গাটায় নিরাপত্তা নিয়ে চিন্তিত এবং বিষয়টি নিয়ে কাজ শুরু করেছে।

এর ফলে আঙুলের ছাপ ব্যবহার করে কার্ডের মাধ্যমে টাকা উত্তোলনে চুরির ঝুঁকি অনেকাংশে কমে আসবে। যে কোনো মানুষ সহজেই এ ব্যবস্থায় অভ্যস্থ হয়ে ওঠতে পারবে বলে মনে করছে কেন্দ্রীয় ব্যাংক।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান  বলেন, ‘আমরা গ্রাহকের অধিকতর নিরাপত্তার জন্যই আঙুলের ছাপের বিষটি নিয়ে কাজ শুরু করেছি আমরা। এটা করতে পারলে আমরা নিরাপত্তার দিক দিয়ে আরেক ধাপ এগিয়ে যাবো। এছাড়া সব মানুষ যাতে সহজে এটিএম ব্যবহার করতে পারে সেটাকেও আমরা প্রাধান্য দিচ্ছি। তবে এর একটু সময় তো লাগবেই।’

উল্লেখ্য, দেশে বর্তমানে ৪০টি ব্যাংক এনপিএসবির (ন্যাশনাল পেমেন্ট সুইচ অব বাংলাদেশ) আওতায় রয়েছে। বিভিন্ন ব্যাংকের ৬ হাজার ২০২টি এটিএম বুথ আছে। এছাড়া পয়েন্ট অব সার্ভিস মেশিন আছে ২২ হাজার ১২৩টি। ডেবিট কার্ড আছে ৭২ লাখ ৮৫ হাজার ও ক্রেডিট কার্ড ৭ লাখ ৭০ হাজার। গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত হিসেব মতে ৭২ লাখ ৮৫ হাজার ৮০৫টি ডেবিট কার্ড, ৫ লাখ ৭৭ হাজার ৮৬৪টি ক্রেডিট কার্ড ও ১ লাখ ২ হাজার ৭৮৭টি প্রিপেইড কার্ড ইস্যু করা হয়েছে। পয়েন্ট অব সার্ভিস মেশিন আছে ২৬ হাজার ১৪০টি।

বাংলামেইল