Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি মসজিদে আত্মঘাতী হামলায় নিহত কমপক্ষে ৩০

soudiসৌদি আরবে শিয়াদের একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছেন। আহত হয়েছে আরো অনেকে। শুক্রবার জুমার নামাজের সময় ওই মসজিদে হামলা হয়। জানা গেছে, দেড় শতাধিক মানুষ নামাজের জন্য জড়ো হয়েছিলেন। খবর বিবিসি, আলজাজিরা ও রয়টার্সের।

সৌদি আরবের কাতিফ প্রদেশের একটি গ্রামে ইমাম আলী মসজিদে এ হামলার ঘটনা ঘটে।

chardike-ad

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সেখানে ৩০ জনের লাশ পড়ে থাকতে দেখা গেছে। মসজিদের মেঝে রক্তে ভেসে গেছে। সৌদি সরকারি বার্তা সংস্থা হামলার ঘটনা নিশ্চিত করেছে। তবে বিস্তারিত পরে জানানো হবে উল্লেখ করেছে তারা। তাৎক্ষণিকভাবে কেউ এ হামলার দায়িত্ব স্বীকার করেনি।

লেবাননের হিজবুল্লাহ আল-মানার টেলিভিশনের প্রচারিত ছবিতে দেখা যায়, মসজিদের ভেতরে হেলে পড়া খুঁটির সাথে ভাঙা কাচ ও কংক্রিটের টুকরো পড়ে আছে। মেঝেতে সারি বেঁধে রাখা হয়েছে কয়েকটি লাশ। ওই মসজিদে উপস্থিত কামাল জাফর হাসান জানান, ‘নামাজের প্রথম রাকাত চলার মধ্যেই বিস্ফোরণ ঘটে।’

সৌদি আরব নেতৃত্বাধীন আরব জোট পাশের দেশ ইয়েমেনে যখন শিয়া বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে, ঠিক তখনই এই আত্মঘাতি বোমা হামলা ঘটল। সৌদি আরবে সুন্নী মুসলমান সংখ্যাগরিষ্ঠ। দেশটিতে শিয়াদের বসবাস বিশেষ করে উপসাগর সংলগ্ন পূর্বাঞ্চলীয় কাতিফ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আল খোবারের আল আশায়। এই দুই অঞ্চল ঐতিহাসিকভাবে সরকার বিরোধী আন্দোলনের কেন্দ্রবিন্দু হিসেবে বিবেচিত হয়ে আসছে।

সৌদিতে শিয়া সম্প্রদায় মোট জনসংখ্যার মাত্র ১০ থেকে ১৫ শতাংশ। এরা প্রায়ই সরকারের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ করে। শিক্ষা ও সরকারি চাকরির ক্ষেত্রে সরকার সুন্নীদের তুলনায় কম সুযোগ দেয় বলে তাদের অভিযোগ। সৌদি সরকার অবশ্য সবসময়ই এসব অভিযোগ অস্বীকার করে আসছে। সৌদি আরবে কোনো শিয়া মসজিদে এটি প্রথম হামলার ঘটনা