cosmetics-ad

মেক্সিকোয় গোলাগুলিতে নিহত ৪৩

maxico

মেক্সিকোর মিচোয়াকান প্রদেশে নিরাপত্তা বাহিনী ও সশস্ত্র অপরাধীচক্রের মধ্যে গোলাগুলিতে কমপক্ষে ৪৩ জনের মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার জালিসকো প্রদেশের সীমান্তের কাছে তানহুয়াতোতে এই ঘটনা ঘটে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, মাদক ব্যবসায় জড়িতদের সঙ্গে পুলিশের গোলাগুলির এই ঘটনায় কমপক্ষে ১ জন পুলিশ কর্মকর্তার মৃত্যু হয়েছে।

পুলিশ জানিয়েছে, গত কয়েক বছর ধরে এই অঞ্চলের সবচেয়ে শক্তিশালী মাদকচক্র দি জালিসকো নিউ জেনারেশনের বিরুদ্ধে লড়াই চলছে।

মেক্সিকোর জাতীয় নিরাপত্তা কমিশনার মন্টে আলেজান্দ্রো রুবিদো জানান, নিহতদের অধিকাংশই অপরাধী গোষ্ঠীটির সদস্য। প্রায় ৩ ঘণ্টা লড়াইয়ের পর ঘটনাস্থল থেকে উল্লেখযোগ্য পরিমাণ অস্ত্র উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ৩০টি রাইফেল রয়েছে।

শহরটির মেয়র বলেন, গতকাল শুক্রবার কেন্দ্রীয় পুলিশের একটি দল জালিসকো অঞ্চলে প্রবেশ করলে তাদের দিয়ে এলোপাতাড়ি গুলি চালানো শুরু করে অপরাধীচক্রটির সদস্যরা। তবে কোন পরিস্থিতিতে এই সহিংসতার সূচনা হয়েছিল তা এখনো সঠিক ভাবে জানা যায়নি। ওই অঞ্চলে তদন্ত করবেন কেন্দ্রীয় নিরাপত্তা কর্মকর্তারা।

প্রসঙ্গত, দি জালিসকো নিউ জেনারেশন গোষ্ঠীটি এই অঞ্চলে তাদের অবস্থান শক্ত করার পর মিচোয়াক্যান এবং জালিসকো মেক্সিকোর সবচেয়ে সহিংসতাপ্রবণ প্রদেশে পরিণত হয়েছে। চলতি বছরের মার্চ থেকে এ পর্যন্ত কমপক্ষে ২০ জন পুলিশ ও সেনাকে হত্যার অভিযোগ রয়েছে দি জালিসকো নিউ জেনারেশন গোষ্ঠীর সদস্যদের বিরুদ্ধে।