Search
Close this search box.
Search
Close this search box.

মালয়েশিয়ায় মোট ১৩৯টি কবরের সন্ধান পেয়েছে পুলিশ

malaysiaমালয়েশিয়ায় অভিবাসীদের মোট ১৩৯টি কবরের সন্ধান পাওয়া গেছে। দেশটির পুলিশপ্রধান খালিদ আবু বকর সোমবার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, গত ১১ই মে থেকে ২৩শে মে পর্যন্ত অভিযান চালিয়ে ১৩৯টি কবর খুঁজে পেয়েছেন তারা। মানব পাচারকারীদের ২৮টি বন্দী শিবিরে কাছাকাছি জায়গায় এসব কবর খুঁজে পাওয়া গেছে।

এইসব কবরে সমুদ্রপথে থাইল্যান্ড হয়ে মালয়েশিয়ার পথে রওনা হওয়া শত শত বাংলাদেশি ও রোহিঙ্গার মরদেহ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

chardike-ad

থাইল্যান্ডের পর মালয়েশিয়াতেও রোববার গণকবরের সন্ধান পাওয়ার একদিন পরে সংবাদ সম্মেলনে এসব কথা বলছিলেন মিস্টার খালিদ।

এর আগে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক বলেছেন, তার দেশের মাটিতে মানব পাচারকারীদের সম্পৃক্ততার অভিযোগে এ ধরনের গণকবরের বিষয়টিতে তিনি গভীরভাবে উদ্বিগ্ন।

ফেসবুক এবং টুইটারে তিনি লিখেছেন এ বিষয়ে দায়ীদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

ব্যাংকক থেকে বিবিসির সংবাদদাতা জোনাথন হেড বলছেন, মালয়েশিয়ার যেসব এলাকায় মানব পাচারকারীদের বন্দি শিবিরগুলো রয়েছে, সেখানে সেনা ও পুলিশ সদস্যদের ব্যাপক উপস্থিতির পরও এমন ঘটনাগুলো কিভাবে ঘটলো এবং কর্তৃপক্ষ কেন এইসব অভিবাসন প্রত্যাশী মানুষদের জীবন রক্ষায় আগেই কোনও ব্যবস্থা নেয়নি সে প্রশ্নটিই মুখ্য হয়ে উঠছে।

বিবিসির এক অনুসন্ধানী প্রতিবেদনে দেখা গেছে, থাইল্যান্ডের মোটামুটি সব সম্প্রদায়ই কোনও না কোনোভাবে পাচারকারীদের সহায়তা করছে।

সূত্রঃ বিবিসি