Search
Close this search box.
Search
Close this search box.

টাকার গাছ!

money-1প্রশ্নটি হয়তো আপনিও অনেকবার শুনেছেন, টাকা কি গাছে ধরে? তাহলে বলবো, হ্যাঁ, গাছেই ধরে। আগেই রেগে যাবেন না প্লিজ। শুনতে অবাক লাগলেও এহেন গাছ দেখলে হয়তো আপনারও এমনই মনে হবে। সম্প্রতি ইংল্যান্ডে এমনই একটি টাকার গাছের সন্ধান মিলেছে।

ইংল্যান্ডের কয়েক হাজার পর্যটক ‘ইচ্ছাপূরণ গাছ’ তৈরি করেছেন। সেই ‘ইচ্ছাপূরণ গাছ’ কেই এখন বলা হচ্ছে টাকার গাছ। এই গাছে টাকা লাগিয়ে রাখলে মনের সব আশা আকাঙ্খা পূর্ণ হয়, এমনটাই মানুষের ধারণা। আর তাই গাছের গায়ে মুদ্রা, হাতুড়ি দিয়ে খোদাই করে রাখেন পর্যটকরা যাতে আকাঙ্খা পূরণ করতে পারে। ফলে গাছটির বাকলে শুধু টাকা আর টাকা। তাই অনেকে এই গাছটিকে টাকার গাছ হিসাবেও ডাকছেন।

chardike-ad

money-2কোন পথচারী কিংবা পর্যটক ওই গাছের সামনে আসলেই, সে এই টাকার গাছে নিজের ইচ্ছা পূরণের সদিচ্ছায় গুঁজে দিচ্ছেন টাকা। এইভাবে প্রতিটা গাছ পথচারীর গোপন ইচ্ছা এবং স্বপ্ন পূরণের আশা নিয়ে যেন দাঁড়িয়ে আছে।

ইংল্যান্ডের কাম্ব্রিয়া এবং পোর্টমেরিয়ন অঞ্চলে এই ধরনের গাছ বেশি দেখা যায়। বিবিসির সূত্র মতে, ১৭০০ সালের দিকে সুইডিশ লোকজন তাদের অসুস্থতা আরোগ্য লাভের আশায় গাছে মুদ্রা খোদাই করতেন। তবে তাদের ইচ্ছা পূরণ হয়েছে কিনা সেটা নিশ্চিত না হওয়া গেলেও এইধরনের গাছ তৈরির ঐতিহ্য এখনও টিকে আছে।