Search
Close this search box.
Search
Close this search box.

মিয়ানমারে ৭২৭ অভিবাসী উদ্ধার

Migrantsমিয়ানমারের নৌবাহিনী আবারও দেশটির উপকূল থেকে ৭২৭ অভিবাসী বোঝাই একটি নৌযান উদ্ধার করেছে। শুক্রবার সকালে উদ্ধার হওয়া ওই অভিবাসীদের ‘বাঙালি’ বলে অভিহিত করেছে দেশটির তথ্য মন্ত্রণালয়।

মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজ, সিবিএসসহ আন্তর্জাতিক বিভিন্ন প্রভাবশালী গণমাধ্যম খবরটি প্রকাশ করেছে। তবে তারা কোন দেশের নাগরিক তা নিশ্চিত করতে পারেনি সংবাদমাধ্যমগুলো।

chardike-ad

মিয়ানমারে তথ্য মন্ত্রণালয় উদ্ধারকৃত অভিবাসীদের বাংলাদেশ থেকে অবৈধভাবে মিয়ানমারে আসা ‘বাঙালি’ বলে দাবি করেছে। মিয়ানমার সরকার দেশটির নিপীড়িত রোহিঙ্গা নাগরিকদের বাঙালি বলে থাকে। তাদের দাবি, বাংলাদেশ থেকে অবৈধভাবে মিয়ানমারে আশ্রয় নিয়েছে তারা।

এর এক সপ্তাহ আগেই দেশটির নৌবাহিনী আরও একটি নৌকা উদ্ধার করে যাতে দুই শতাধিক অভিবাসী ছিল। মিয়ানমারের দাবি, তাদের ২০০ জনই বাংলাদেশি।

ফেসবুকে পোস্ট করা মিয়ানমারের প্রেসিডেন্ট ভবনের এক কর্মকর্তার এক বিবৃতিতে বলা হয়েছে, নৌ-বাহিনী শুক্রবার সকাল সাড়ে ৬টার দিকে ইরাওয়দ্দি ব-দ্বীপের পিয়োপন শহরের উপকূল থেকে একটি মাছ ধরার নৌকা উদ্ধার করেছে। নৌকাটি থেকে ৬০৮ বাঙালি পুরুষ, ৪৫টি শিশু, ৭৪ নারী- মোট ৭২৭ জন অভিবাসীকে আটক করা হয়েছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় অভিবাসী সমস্যা নিয়ে শুক্রবার থাইল্যান্ডে অনুষ্ঠিত এক সম্মেলনে জাতিসংঘ-মিয়ানমারের কর্মকর্তাদের মধ্যে তীব্র বাগবিতণ্ডা দিনই ওই উদ্ধারের ঘটনা ঘটল।

স্থানীয় কর্মকর্তা তুন কাও কাও বলেন, উদ্ধারকৃতদের হাইনজি উপদ্বীপে নৌবাহিনীর ঘাঁটি নিয়ে যাওয়া হচ্ছে। সেখানে নিয়ে আসার পর তারা কোনে দেশের নাগরিক তা নিশ্চিত করতে জেরা করা হবে।’