cosmetics-ad

অ্যান্ড্রয়েডের জন্য ফেসবুক লাইট অ্যাপ

facebook

সামাজিক যোগাযোগের সেবা ব্যবহারের জন্য লাইট অ্যাপ নামের নতুন অ্যান্ড্রয়েড অ্যাপ চালু করল ফেসবুক। টুজি নেটওয়ার্কের আওতায় থাকা ফেসবুকের বর্ধিঞ্চু বাজারগুলোর কথা মাথায় রেখে গতকাল বৃহস্পতিবার এই অ্যাপটি চালু করেছে ফেসবুক কর্তৃপক্ষ। খবর এনডিটিভির।

ফেসবুকের লাইট অ্যাপ্লিকেশনটি এশিয়ার দু্র্বল নেটওয়াকের দেশগুলো জন্য চালু হলেও ল্যাটিন আমেরিকা, আফ্রিকা ও ইউরোপের বেশ কয়েকটি দেশে অ্যান্ড্রয়েড ফোনের এই অ্যাপটি ব্যবহারের সুযোগ দিচ্ছে ফেসবুক।

ফেসবুক লাইটের পণ্য ব্যবস্থাপক বিজয় শংকর বলেন, ‘বিশ্বের অনেক উন্নয়নশীল দেশে এখনো মানুষ টুজি নেটওয়ার্ক ব্যবহার করে যা ফোরজির চেয়ে অনেক ধীর গতির। তাদের কথা মাথায় রেখে ফেসবুকের লাইট অ্যাপ্লিকেশনটি চালু করা হয়েছে। আমরা মানুষের হাতের কাছে বিকল্প ব্যবস্থা রাখতে চাই। যদি তাদের সীমাবদ্ধতা থাকে তবুও তারা পরিপূর্ণ ফেসবুক ব্যবহারের অভিজ্ঞতা নিতে পারে।’

ফেসবুক লাইট অ্যাপ্লিকেশনটি ব্যবহারে ডেটা কম লাগে এবং এটি মূল ফেসবুকের চেয়ে হালকা। এক মেগাবাইটের চেয়েও হালকা হওয়ার এটি দ্রুত ইনস্টল ও লোড হয়। এতে নিউজ ফিড দেখা, স্ট্যাটাস আপডেট দেওয়া, নোটিফিকেশন পরীক্ষা করা, ছবি দেখার মতো বিষয়গুলো সহজে ব্যবহার করা গেলেও ভিডিও ও লোকেশন সেবাটি ব্যবহার করা যায় না।