cosmetics-ad

মিয়ানমার সীমান্তে ভারতের অভিযানে নিহত শতাধিক

indian-air-force

মিয়ানমার সীমান্তে বিদ্রোহীদের ঘাঁটি লক্ষ্য করে গত মঙ্গলবার ভারতীয় সেনা ও বিমানবাহিনীর যৌথ হামলায় কমপক্ষে ১শ বিদ্রোহী নিহত হয়েছে। ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে এই খবর নিশ্চিত করেছে টাইমস অব ইন্ডিয়া। আহত ৬ জনকে ভর্তি করা হয়েছে হাসপাতালে। অভিযান চলেছে ৪৫ মিনিট ধরে।

টাইমস অব ইন্ডিয়ার ভাষ্যমতে, মণিপুর সীমান্তের অভিযানে নিহত হয়েছে কমপক্ষে ১শ জন। অপরদিকে নাগাল্যান্ড সীমান্তবর্তী অঞ্চলের অভিযানে নিহত হয়েছে ১৫জন। বিশেষ বাহিনী হিসেবে পরিচিত ইন্ডিয়ান প্যারা রেজিমেন্টের সৈন্যরা এই অভিযান চালায় বলে বিশ্বস্ত কয়েকটি সূত্র জানায়।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, গত ৪ জুন ভারতের মনিপুরে সামরিক বাহিনীর সদস্যদের ওপর বিদ্রোহীদের চালানো অতর্কিত হামলার জবাবেই এ অভিযান পরিচালনা করা হয়েছে। ওই হামলায় ১৮ সেনা সদস্য নিহত হয়েছিলেন।

তবে ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়েছে, প্রতিশোধের স্পৃহা থেকে এ হামলা চালানো হয়নি। গত কয়েক দিনে পাওয়া গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এ হামলা চালানো হয়েছে। ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা করেই এ অভিযান পরিচালনা করা হয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, সম্ভবত অপর দেশের সীমান্তে এই প্রথম এ ধরনের হামলা চালালো ভারত। এটা পাকিস্তানের জন্য হুঁশিয়ারি বলেও উল্লেখ করেছে ভারতীয় পত্রিকাটি।