Search
Close this search box.
Search
Close this search box.

ডিজিটাল পাসপোর্ট নিয়ে সংসদে ক্ষোভ

passportদেশের বাইরে যেসব প্রবাসী বসবাস করেন তাদের অনেকেই এখনও মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বা ডিজিটাল পাসপোর্ট পাননি। এর ফলে তাঁরা বিপাকে আছেন। এসব নিয়ে বুধবার বিকেলে জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন সরকার দলীয় সংসদ সদস্য (এমপি) মো. ইসরাফিল আলম।

ইসরাফিল আলম বলেন, এমআরপি দেওয়ার দায়িত্বপ্রাপ্তদের পারফরমেন্স সন্তোষজনক নয়। তারা প্রবাসীদের কাছে সঠিকভাবে পাসপোর্ট পৌঁছে দিতে পারছেন না। এতে প্রবাস জীবন হুমকির মুখে পড়েছে। তাই প্রবাসীদের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

chardike-ad

সংবাদপত্রে অষ্টম ওয়েজ বোর্ড বাস্তবায়ন, দফাদার-চকিদারদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো, নন-এমপিওভুক্ত স্কুল শিক্ষকদের ভাতা, ভেজাল খাদ্য রোধে ব্যবস্থা দেওয়ার দাবি জানিয়েছেন ইসরাফিল আলম। তিনি বলেন, সংবাদপত্রে কর্মরত সাংবাদিক-কর্মচারীদের জন্য অষ্টম ওয়েজ বোর্ড ঘোষণা করেছে সরকার। কিন্তু এখনও অনেক পত্রিকা তা বাস্তবায়ন না করে সুযোগ-সুবিধা ভোগ করছে।

এ বিষয়ে তথ্য মন্ত্রীকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেন সরকার দলীয় এ সংসদ সদস্য। গত অর্থ বছরের বাজেট বাস্তবায়নে যেসব মন্ত্রণালয় ব্যর্থ হয়েছে তাদের বাজেট কমিয়ে যারা সফল হয়েছে সেই মন্ত্রণালয়ে বরাদ্দ বাড়ানোর সুপারিশ করেন তিনি।