sentbe-top

বলিভিয়াকে হারিয়ে সেমিতে পেরু

peruকোপা আমেরিকায় কোয়ার্টার ফাইনালে পাওলো গুয়েরোর হ্যাট্রিকে বলিভিয়াকে ৩-১ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে পেরু।

বলিভিয়াকে নিয়ে চলতি কোপা আমেরিকায় খুব একটা আলোচনা হয়নি। অতিথি দেশ জ্যামাইকার মতোই মনে হয়েছিল তাদের। অনেকেই বলছিলেন এই আসরে গ্রুপ ঠিক রাখার ভূমিকাই পালন করবে দলটি। সেই ১৯৯৭ সালে স্বাগতিক হিসেবে ফাইনালে উঠে ব্রাজিলের কাছে তারা পরাজিত হয়েছিল ৩-১ গোলে। এরপর থেকে লা ভারডে ছদ্মনামধারী বলিভিয়া কোপা আমেরিকায় আরেকটি ম্যাচেও জয় পায়নি। সমুদ্রপৃষ্ঠ থেকে রেকর্ড উচ্চতায় অবস্থিত তাদের রাজধানী শহর লা পাজে খেলা ছাড়া গত ২০ বছরে কোনো প্রতিযোগিতামূলক ম্যাচেও জয় পায়নি বলিভিয়া।

অন্যদিকে কোপা আমেরিকায় শেষ আটে জায়গা করে নেয়া পেরুর জন্য কোনো নতুন বিষয় নয়। তারা গত আট কোপা আমেরিকার সাতটিতেই নিজেদের জায়গা বরাদ্দ করেছিল। ২০১১ কোপা আমেরিকায় পেরু শেষ চারের বা সেমিফাইনালের টিকিটও নিশ্চিত করেছিল। কিন্তু গত আসরের শিরোপাজয়ী উরুগুয়ের বিপক্ষে খেলতে নেমে পরাজিত হয়ে তারা বিদায় নেয়। ১৯৭৫ সালে কোপা আমেরিকার শিরোপা জয় করেছিল পেরু। সেই আসরের পর এবারই তাদের সবচেয়ে ভালো ফর্মে দেখা যাচ্ছে।

শুক্রবার ভোরে পেরু জিতেছে তাদের মতো করেই। ম্যাচের মাত্র ২০ মিনিটের সময় অফফর্মে থাকা পাওলো গুয়েরো হেড দিয়ে গোলমুখ খোলেন। তিন মিনিটের ব্যবধানে দারুণ একটি কাউন্টার অ্যাটাক থেকে তুলির শেষ আঁচড় দেন তিনি। এরপর ৭৪ মিনিটের সময় হাঁফাতে থাকা পেরুকে আরেকবার জ্বালা দেন এই নয় নম্বর জার্সিধারী এই স্ট্রাইকার।

ম্যাচের শেষ দিকে, ৮৪ মিনিটের সময় বলিভিয়ার হয়ে সান্ত্বনার গোলটি করেন মরিনো।

sentbe-top