Search
Close this search box.
Search
Close this search box.

গরু জবাইয়ের অভিযোগে ভারতীয় তরুণকে নির্যাতন

indiaগরু জবাইয়ের অভিযোগ তুলে ভারতের উত্তর প্রদেশের মুজাফফরাবাদে এক মুসলিম যুবকের ওপর নৃশংস বর্বরতা চালিয়েছে হিন্দুজঙ্গিবাদী ‘বজরং দলের’ সদস্যরা।

ভারতের ‘জনতা কা রিপোর্টার’ নামের একটি সংবাদপত্র এ খবর দিয়েছে।

chardike-ad

খবরে বলা হয়েছে, মুজাফফরাবাদের শ্যামলী নামক এলাকায় বসেছিলেন তরুণ রিয়াজ। পাশে একটি স্থানে গরু জবাইয়ের চিহৃ ছিল। রিয়াজ জানান, তিনি এ ব্যাপারে কিছু জানেন না।

কিন্তু স্থানীয় বজরং দলের কিছু সদস্য তাকে সন্দেহ করে ধরে মারতে শুরু করে। দুই ঘন্টা ধরে শহরের বিভিন্ন রাস্তায় ঘুরিয়ে ঘুরিয়ে তাকে পেটানো হয়।

পেটানোর দৃশ্য আশপাশের লোকজন ভিডিও করে সামাজিক যোগাযোগের মাধ্যমে ছেড়ে দেয়ার পর তা সবার দৃষ্টিতে আসে। ভিডিওতে দেখা যাচ্ছে, বেশ কিছু যুবককে রিয়াজের গলায় কাপড় বেঁধে ব্যস্ত রাস্তা দিয়ে পেটাতে পেটাতে টেনে নিয়ে যাচ্ছে। রিয়াজের শরীর রক্তাক্ত। হামলাকারী জঙ্গিরা তখন স্লোগান দিচ্ছিল, “গরু জবাইকারীদের প্রতি আমাদের আচরণ এমনই হবে।”

রাজিব যাদব নামে একজন মানবাধিকার কর্মী এ ঘটনার জন্য ক্ষমতাসীন বিজেপি এবং উত্তর প্রদেশের সমাজবাদি পার্টিকে দায়ী করেছেন। তিনি বলেন, যেভাবে বজরং দলের সদস্যরা একজন মুসলিমকে রাস্তায় গুরাতে ঘুরাতে পেটালো এবং মুসলিমদের বিরুদ্ধে উস্কানিমূলক স্লোগান দিল তাতে মনে হচ্ছে এই এলাকায় সাম্প্রদায়িক দাঙ্গা লাগিয়েই ছাড়বে বিজেপি এবং সমাজবাদী পার্টি। দুস্কৃতিকারীদের গ্রেফতারের পরিবর্তে পুলিশ এখন ভুক্তভোগী যুবকটিকেই আটক করে রেখেছে।

২০১৩ সালে স্বরণকালের ভয়াবহ দাঙ্গা হয় মুজাফফরাবাদে। তখন হিন্দুবাদী জঙ্গিদের হামলায় অন্তত ৫০ মুসলিম নিহত এবং কয়েকশ আহত হন।