sentbe-top

বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু

ticketআসন্ন ঈদুল ফিতরে ঘর মুখো মানুষের জন্য আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে বেসরকারি বাসের অগ্রিম টিকিট বিক্রি। বিক্রি চলবে সকাল ৮ থেকে বিকাল ৪টা পর্যন্ত। অপর দিকে বিআরটিসি বাসের আগাম টিকেট বিক্রি শুরু হবে আগামী ১০ জুলাই থেকে। তবে বাসে টিকেট ৫০ শতাংশ রেখে টিকিট বিক্রির জন্য মালিক সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন পরিবহনকে অনুরোধ জানানো হয়েছে। একইভাবে বলা হয়েছে, কোনভাবেই সরকার নির্ধারিত ভাড়ার বেশি আদায় করা যাবে না।

বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েতউল্ল্যাহ বলেন, সমিতির পক্ষ থেকে পরিবহন মালিকদের জানিয়ে দেয়া হয়েছে মোট টিকিটের শতকরা ৫০ ভাগ টিকিট বিক্রির জন্য। ঈদের পূর্ব মুহূর্তে মানুষ যাতে ভোগান্তির শিকার না হয়। তিনি আরো বলেন, মহাখালী টার্মিনাল থেকে টাঙ্গাইল ও ময়মনসিংহ জেলার রুটগুলোতে সাধারণত অগ্রিম টিকেট দেয়া হয় না। তবে উত্তরবঙ্গ ও সিলেটের বাসে অগ্রিম টিকিট বিক্রি শুরু হচ্ছে। তিনি বলেন, কোন অবস্থায় যেন নির্ধারিত ভাড়ার অতিরিক্ত না নেয়া হয় সে ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে। বিষয়টি সমিতির পক্ষ থেকে মনিটরিং করা হবে।

বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ও শ্যামলী পরিবহনের এমডি রমেশ চন্দ্র ঘোষ বলেন, শুক্রবার থেকে দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমবঙ্গ এবং উত্তরবঙ্গের আন্তঃজেলা বাসের অগ্রিম টিকেট বিক্রি শুরু হচ্ছে। তবে যে পরিবহন কোম্পানির গাড়ির সংখ্যা কম তারা হয়তো ঈদের দু’দিন আগে টিকিট বিক্রি করতে পারে। তবে সেসব পরিবহনের গাড়ির সংখ্যা বেশি তারাই নির্ধারিত দিন থেকেই অগ্রিম টিকিট বিক্রি করবে। এ জন্য আলাদা কাউন্টারের ব্যবস্থা করা হয়েছে। সকাল ৮ থেকে বিকাল ৪টা পর্যন্ত এসব কাউন্টারে অগ্রিম টিকেট বিক্রি হবে। গাবতলী ও সায়েদাবাস বাস টার্মিনাল এবং কল্যাণপুর, আসাদগেট, আরামবাগ ও মৌচাকে অবস্থিত বিভিন্ন আন্তঃজেলা বাস কাউন্টারে অগ্রিম টিকেট পাওয়া যাবে। তিনি বলেন, ঈদ উপলক্ষে পরিবহনের ভাড়া বাড়বে না।

তিনি আরো বলেন, ইতিমধ্যে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে টিকেট বিক্রি, টার্মিনাল এলাকায় যানজট নিয়ন্ত্রণসহ অন্যান্য বিষয় তদারকির জন্য একটি সমন্বয় কমিটিও গঠন করা হয়েছে।

সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, বিআরটিসি বাসের টিকিট ছাড়া হবে ১০ জুলাই। টিকিট পাওয়া যাবে বিআরটিসির বাসডিপো থেকে। তিনি আরো বলেন, ঈদকে সামনে রেখে তারা বিশেষ সেবা চালু করেছে। ঈদের আগে ও পরে যাত্রীদের সঠিকভাবে সেবা দিতে তদারকি সেল গঠন করা হয়েছে। কোথাও বাস নষ্ট হলে যাতে দ্রুত সমস্যা সমাধান হয়, এ বিষয়েও বিশেষ নজর থাকছে। তিনি আরো বলেন, ঈদের সময় ঢাকা শহরে চলাচলরত বিআরটিসি বাস বিভিন্ন জেলায় পাঠানো হবে।

পরিবহনের সঙ্গে সংশ্লিষ্টরা জানিয়েছেন, মূলত ঈদের আগে তিন দিন বাসের টিকিটের চাহিদা বেশি থাকে। চাহিদা বেশি থাকবে ১৪, ১৫ ও ১৬ জুলাইয়ের বাসের টিকিটের। এই তিন দিন রাজধানীর মানুষ সবচেয়ে বেশি ঢাকা ছেড়ে যাবেন।

অনলাইনে বাসের টিকিট: অনলাইনে টিকিট কেনার সুবিধা চালু করেছে সহজ ডট কম। এতে ঘরে বসেই প্রয়োজনীয় বাস-টিকিট কেনা যাবে। প্রতিষ্ঠািনটির প্রধান নির্বাহী কর্মকর্তা মালিহা এম কাদির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, টিকিট বুকিং নিয়ে যাত্রীদের সহজ সেবা দিতেই এমন উদ্যোগ। এর মাধ্যমে অনলাইন ও অফলাইন দুই পদ্ধতিতেই টিকিট কেনা যাবে। অর্থ পরিশোধ করা যাবে মোবাইল ব্যাংকিং অথবা ক্রেডিট কার্ডের মাধ্যমে।

sentbe-top