Search
Close this search box.
Search
Close this search box.

সৌদিতে নারীসহ ৩৪৩ ভিক্ষুক গ্রেপ্তার

beggarপবিত্র রমজান মাসে নারী ও শিশুসহ ৩৪৩ ভিক্ষুককে গ্রেপ্তার করেছে সৌদি পুলিশ। দেশটির রাস্তার ট্রাফিক বাতি, শপিং মল, পার্ক ও হাসপাতালে দুই দিন ধরে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

শনিবার এক ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে সৌদি আরবের প্রভাবশালী সংবাদমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়, দেশটির সালেহিয়া জেলায় এ অভিযান চালানো হয়। গ্রেপ্তার ব্যক্তিদের ২২০ জনই ইথোপিয়ার নারী। তাদের অধিকাংশ সৌদির অভিবাসন আইন ভঙ্গ করে অবৈধভাবে বসবাস করছে।

chardike-ad

তবে এদের মধ্য কোনো বাংলাদেশি আছে কি না তা জানানো হয়নি প্রতিবেদনে।

ওই কর্মকর্তা আরও বলেন, ভিক্ষুকদের অধিকাংশই বিদেশি। তাদের স্বার্থেই এই অভিযান চালানো হয়েছে। বিশেষ করে সড়ক দুর্ঘটনার কবল থেকে শিশুদের বাঁচাতেই এই অভিযান।

এসব ভিক্ষুকদের অনেকেই তথাকথিত সৌদির জনদরদী লোকজনের লিখিত চিঠি দেখিয়ে ভিক্ষা করে। সেইসব চিঠিতে ভিক্ষুকদের চিকিৎসার জন্য ওষুধ ও সরঞ্জাম কিনতে জনগণকে সাহায্য করতে বলা হয়। এছাদা ভিক্ষুকরা নানাসময়ে নানা অযুহাত দেখিয়ে ভিক্ষা করে।

প্রতারিত হওয়ার সম্ভাবনা থাকায় ভিক্ষকদের বানোয়াট গল্প শুনে তাদের ভিক্ষা না দেওয়ার জন্য জনগণকে অনুরোধ করেছে পুলিশ। পাশাপাশি দাতব্য প্রতিষ্ঠানে দান করার কথা বলা হয়েছে। কিছু ভিক্ষুক নিজেদের স্বার্থে মহত্বকে হাতিয়ার করে সাধারণ লোকজনকে ঠকানোর চেষ্টা করে।

প্রসঙ্গত, রমজান ও হজ মৌসুমে মানুষ বেশি দান করায় এসময়ে সৌদিতে ভিক্ষুকদের আনাগোনা বৃদ্ধি পায়। গত বছরের অক্টোবরে একই রকম অভিযান চালিয়ে ৫৭ ভিক্ষুককে গ্রেপ্তার করে পুলিশ।