Search
Close this search box.
Search
Close this search box.

সাবেক ফাস্ট লেডির উ. কোরিয়া সফর চূড়ান্ত

fast-lady-lee

দক্ষিণ কোরিয়ার সাবেক ফাস্ট লেডি লি হি হো’র উত্তর কোরিয়া সফর চূড়ান্ত করা হয়েছে। আগামী আগস্ট মাসের ৫ থেকে ৮ তারিখ পর্যন্ত তিনি প্রতিবেশী দেশটি ভ্রমণ করবেন বলে নিশ্চিত করেছেন তার পিস কমিটি।

chardike-ad

৯৩ বছর বয়সী লি হি সাবেক রাষ্ট্রপতি কিম দায়ে জুংয়ের স্ত্রী। তার এই ভ্রমণের বিষয়টি জানানো হল যখন কেন্দ্রের পাঁচ জন প্রতিনিধি আজ সকালে উত্তরের সীমান্তবর্তী এলাকা কায়েসং ভ্রমণ করে লি হি’র সফরের বিষয়টি চূড়ান্ত করেন।

প্রাক্তন ফাস্ট লেডির এই সফরে আন্ত কোরিয়ান সম্পর্ক নতুন উচ্চতায় ফিরে আসার আশা প্রকাশ করে প্রতিনিধি দলের অন্যতম সদস্য কিম সুং জায়ে জানান , “আমরা আশা করি সাবেক রাষ্ট্রপতির স্ত্রীর এই সফর দুই দেশের মধ্যকার সম্পর্কে দৃঢ় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে”। তবে কিম এও বলেন এখনো পর্যন্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রপতি কিম জুং উনের সাথে তার সাক্ষাতের ব্যাপারটি নির্ধারিত হয়নি।

মূলত লি হি উত্তরের নর্থ পিয়ঙ্গান রাজ্যের পিয়ঙ্গান ও মাউন্ট মিয়োহিয়াংয়ে নারসিং সেবা শিশু হাসপাতাল পরিদর্শনের লক্ষ্যে যাচ্ছেন। তার এই সফর তখনি চূড়ান্ত হল যখন উত্তর কোরিয়ার মানবাধিকার পর্যবেক্ষণের জন্যে দক্ষিণ কোরিয়ায় জাতিসংঘ তাদের কার্যালয় স্থাপন করা নিয়ে দুই দেশের মাঝে সাপে-নেউলে সম্পর্ক বিরাজ করছে। সিউলের এই পদক্ষেপকে বার বারই পিয়ংইয়ং একটি সর্বনাশা সিদ্ধান্ত বলে অভিহিত করে আসছে। তারপরেও উত্তর কোরিয়া লি হি’কে স্বাগত জানাতে প্রস্তুত এবং তার বয়সের কথা মাথায় রেখে তাকে বিমান যোগে আসার অনুমতি দিয়েছে।

পূর্বেই এই সফরটি হওয়ার কথা ছিল। কিন্তু তার প্রথম ভ্রমণটি অতিরিক্ত শীতের কারণে বাতিল করা হয়।

এদিকে দক্ষিণ কোরিয়ার সরকারও সাবেক ফাস্ট লেডির উত্তর সফরকে ইতিবাচক ভাবে দেখছে। ইউনিফিকেশন মন্ত্রাণালয় জানিয়েছে, লি’র এই সফরকে সফল করতে তারা সব ধরণের ব্যবস্থা নিতে তৈরি আছে। সূত্র- ইয়োনহাপ।