Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি বিশ্ববিদ্যালয়ে সাড়ে ৪ হাজার বিদেশি নারী শিক্ষক

Soudi-Teacherসৌদি আরবে প্রতি বছরই বাড়ছে প্রবাসীদের বসবাস। বিভিন্ন দেশের বড় ব্যবসায়ীরা ভিড় করছেন সৌদি আরবে। তারকাদের পছন্দের তালিকায়ও রয়েছে দেশটি। সৌদি আরবে প্রবাসী বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে তাদের কর্মসংস্থান।

chardike-ad

তেল সমৃদ্ধ এই দেশের প্রায় প্রতিটি কর্মক্ষেত্রে বর্তমানে প্রবাসীদের দেখা যায়। কঠোর পরিশ্রমের পাশাপাশি সৌদি আরবের বিভিন্ন উঁচু পদেও কাজ করছেন প্রবাসীরা। এমনকি শিক্ষাক্ষেত্রেও প্রবাসীদের অংশগ্রহণ উল্লেখযোগ্য।

গতকাল মঙ্গলবার আরব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, সৌদি আরবের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের ৩০ শতাংশ প্রবাসী।

প্রতিবেদনে জানানো হয়, সৌদি আরবের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে স্বদেশিদের অংশগ্রহণ বাড়ানোর জন্য সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তবু দেশটির সরকারি কলেজগুলোতে এক-তৃতীয়াংশ শিক্ষকই বিদেশি।

সৌদি আরব সরকারের এক প্রতিবেদনে দেখা গেছে, মোট ৫২ হাজার ৬১৭ জন অধ্যাপক ও সহকারী অধ্যাপকের মধ্যে ১৫ হাজার ৯৭৭ জনই প্রবাসী। এদের মধ্যে ৪ হাজার ৫৫৫ জন মহিলা শিক্ষকও রয়েছেন।

এতে আরও জানানো হয়, কিং আবদুল আজিজ বিশ্ববিদ্যালয়, কিং সৌদি বিশ্ববিদ্যালয়, ইমাম মুহাম্মদ বিন সৌদি ইসলামীক বিশ্ববিদ্যালয় এবং উম্মে আল-কুরা বিশ্ববিদ্যালয়ে অধিকাংশ কর্মচারীই বিদেশি।

আরব নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে, আগামী শিক্ষাবর্ষের জন্য সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে ৩ লাখ ৬ হাজার ৫৩৩ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। এদের মধ্যে ২ লাখ ৪১ হাজার ৮৭৯ জন শিক্ষার্থীই বিদেশি।