Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের ৮৪তম শান্তির দেশ বাংলাদেশ

peace-bangladeshসবচেয়ে শান্তিপূর্ণ দেশে হিসেবে বাংলাদেশ ৮৪তম স্থানে অবস্থান করছে বলে `বিশ্বশান্তি ও সহিংসতার` সূচকে বলা হয়েছে। খবর দ্য ইনডিপেনডেন্টের।

সম্প্রতি প্রকাশিত হওয়া সূচকে গৃহযুদ্ধ ও ইসলামিক স্টেটের (আইএস) উত্থানে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশ হিসেবে চিহ্নিত হয়েছে সিরিয়া, আর `শান্তির দেশ` আইসল্যান্ডকে উল্লেখ করা হয়েছে।

chardike-ad

তালিকায় বাংলাদেশ আছে ৮৪তম অবস্থানে আর বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারত আছে ১৪৩তম অবস্থানে, মিয়ানমার ১৩০তম, নেপাল ৬২তম, ভুটান ১৮তম ও শ্রীলঙ্কা ১১৪তম অবস্থানে।

এই সূচকে ২০০৮ সালে বিশ্বের ১৬২টি দেশের মধ্যে ৮৮তম শান্তিপূর্ণ দেশ হয়েছিল সিরিয়া। কিন্তু কয়েক বছরের ধ্বংসাত্মক গৃহযুদ্ধ ও যুদ্ধকবলিত এলাকাগুলোতে আইএসের উত্থান মিলিয়ে তালিকার একেবারে তলায় চলে এসেছে সিরিয়া।

আলাদা আলাদা ২৩টি পরিসংখ্যানের ওপর ভিত্তি করে ইকোনোমিকস অ্যান্ড পিস ইনস্টিটিউট এ সূচক (গ্লোবাল পিস ইনডেক্স-জিপিআই) তৈরি করেছে। পরিসংখ্যানগুলোর মধ্যে খুনের হার, অপরাধ প্রবণতা, সন্ত্রাস ও সামরিক ব্যয়ের তথ্যও রয়েছে।

বছরভিত্তিক জিপিআই সূচকের এটি নবম সংস্করণ। এই সূচকে ক্ষুদ্র নর্ডিক দেশ আইসল্যান্ড সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হিসেবে চিহ্নিত হয়েছে।

তালিকায় যুক্তরাজ্য ৩৯তম অবস্থানে আছে। অপরাধপ্রবণতা, সন্ত্রাসী হামলার হুমকি ও সামরিক ব্যয়বহুলতার কারণে দেশটি তার ইউরোপীয় প্রতিবেশীদের থেকে পিছিয়ে পড়েছে।

খুন, অস্ত্র রফতানি, প্রতিবেশীদের সঙ্গে বৈরি সম্পর্ক ও রাজনৈতিক অস্থিরতার নিম্নমাত্রা আইসল্যান্ডকে বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ দেশগুলোর মধ্যে এক নম্বর বানিয়েছে।

আইসল্যান্ডের পরই দ্বিতীয় শান্তিপূর্ণ দেশ হয়েছে ডেনমার্ক আর তৃতীয় অস্ট্রিয়া। এরপর যথাক্রমে নিউজিল্যান্ড, ফিনল্যান্ড, সুইজারল্যান্ড, কানাডা, জাপান, অস্ট্রেলিয়া ও চেক রিপাবলিক শীর্ষ দশের পরবর্তী দেশ।

এখানে সিরিয়ার পর দ্বিতীয় বিপজ্জনক দেশ হয়েছে ইরাক আর তারপর আফগানিস্তান। এরপর যথাক্রমে আছে দক্ষিণ সুদান, মধ্য আফ্রিকান রিপাবলিক, সোমালিয়া, সুদান, ডেমক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, পাকিস্তান, উত্তর কোরিয়া, রাশিয়া, নাইজেরিয়া ইত্যাদি দেশ।

বিশ্বের নেতৃস্থানীয় ও আলোচিত দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র ৯৪তম অবস্থানে, চীন ১২৪তম অবস্থানে, ফ্রান্স ৪৫তম, জার্মানি ১৬তম, ইতালি ৩৬তম ও ব্রাজিল ১০৩তম, সৌদি আরব ৯৫তম, ইরান ১৩৮তম, ইসরায়েল ১৪৮তম, মিশর ১৩৭তম ও লিবিয়া ১৪৯তম অবস্থানে রয়েছে।