cosmetics-ad

অবশেষে উইন্ডোজ ১০ উন্মোচন

windows10

অবশেষে অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ এর মূল সংস্করণ উন্মোচন করা হলো। পূর্ব ঘোষণা অনুযায়ী বুধবার বহুল প্রত্যাশিত এই অপারেটিং সিস্টেম উন্মোচন করলো মাইক্রোসফট।

সম্পূর্ণ বিনামূল্যে উইন্ডোজ ১০ পাবেন ব্যবহারকারীরা। মাইক্রোসফট উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮ ব্যবহারকারীরা এক বছরের জন্য উইন্ডোজ ১০ আপডেটও করতে পারবেন। ১৯০ টি দেশে পাওয়া যাবে অপারেটিং সিস্টেমটি।

নতুন নতুন ফিচার সমৃদ্ধ উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে রয়েছে স্টার্ট মেন্যু, উন্নত টাচ ফিচার, কি-বোর্ডের চমৎকার ফিচার এবং ভার্চুয়াল ডেস্কটপ। এছাড়া এর কমান্ড প্রম্পটে আরও উন্নত সংস্করণে থাকছে থাকছে ctrl+ v এবং ctrl+ c এর মতো শর্টকাটসমূহ।

উইন্ডোজ ১০ এর সাতটি সংস্করণ পাওয়া যাবে। কনজ্যুমার ফোকাস ডেস্কটপ এডিশন বা মুল ভার্সনটি হলো উইন্ডোজ ১০ হোম। যা বেশিরভাগ ব্যবহারকারী তার ডেস্কটপ বা ল্যাপটপের জন্য ব্যবহার করবেন।

উইন্ডোজ ১০ হোম সংস্করণে অপারেটিং সিস্টেমটির মুল ফিচারের সবই থাকছে। এর পরিপূরক আর একটি সংস্করণ হলো উইন্ডোজ ১০ প্রো এডিশন। এটি মূলত ব্যবসায়ীদের চাহিদা বিবেচনা করে তৈরি করা হয়েছে।

উইন্ডোজ ফোনের জন্য আসছে উইন্ডোজ ১০ মোবাইল সংস্করণ। মাইক্রোসফট অফিস তো থাকছেই, সঙ্গে নতুন চোখ ধাঁধানো সব ফিচারও থাকছে। ৮ ইঞ্চির নীচের স্মার্টফোন ও ট্যাবে সাপোর্ট করবে উইন্ডোজটি।

এর পরিপূরক আর একটি মোবাইল ভার্সন হলো উইন্ডোজ ১০ মোবাইল এন্টারপ্রাইজ।

পাশাপাশি আরও যে সংস্করণ আসছে সেগুলো হলো উইন্ডোজ ১০ এন্টারপ্রাইজ, উইন্ডোজ ১০ এডুকেশন ও উইন্ডোজ ১০ আইওটি কোর।

বিভিন্ন ক্ষেত্রের মানুষের চাহিদার কথা বিবেচনা করেই ভিন্ন ভিন্ন সংস্করণে অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ এনেছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।

২০১৪ সালের অক্টোবরে উইন্ডোজ ৯ এর বদলে উইন্ডোজ ১০ আনার ঘোষণা দিয়ে প্রযুক্তি বিশ্বকে চমকে দেয় মাইক্রোসফট। এরপর বিনামূল্যে আপগ্রেডের ঘোষণা দিয়ে আরেকটি চমক দেয় প্রতিষ্ঠানটি।