Search
Close this search box.
Search
Close this search box.

তাইওয়ানের দিকে ধেয়ে আসছে সুপার টাইফুন “দুজুয়ান”

taiwanসুপার টাইফুন ‘দুজুয়ান’ শক্তি সঞ্চয় করে আজ সোমবার স্থানীয় সময় রাত ১১টায় তাইওয়ানে আঘাত আনবে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া ব্যুারো। দুজুয়ানের আঘাতের আশঙ্কায় প্রস্তুতিমূলক ব্যবস্থা হিসেবে দ্বীপটি থেকে কয়েক হাজার লোককে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।

সোমবার বিকেলে দুজুয়ান দ্বীপটির পূর্ব উপকূলের কাছে চলে আসে। ঝড়ের প্রভাবে তাইওয়ানে প্রবল বর্ষণ ও ঝড়ো হাওয়া বইতে থাকে। স্থানীয় সময় রাত ১১টায় (গ্রিনিচ মান সময় ১৫০০) ঝড়টি আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

chardike-ad

তাইওয়ানের আবহাওয়া ব্যুরো দুজুয়ানকে রবিবার ‘শক্তিশালী টাইফুন’ হিসেবে আখ্যায়িত করেছে। এটি এই ঝড়ের সবচেয়ে শক্তিশালী ক্যাটাগরি।

হংকং অবজারভেটরিসহ অন্যান্য আঞ্চলিক আবহাওয়া ব্যুরো জানায়, ঝড়টি ঘন্টায় ২২৭ কিলোমিটার (১৪১মাইল) বেগে প্রবাহিত হওয়ায় একে ‘সুপার টাইফুন’ ক্যাটাগরিতে ফেলা হয়েছে। সেন্ট্রাল ওয়েদার ব্যুরো এক কর্মকর্তা বলেন, ‘দুপুরে দ্বীপের প্রান্তে পৌঁছানোর পর এর সরাসরি প্রভাব দেখা দিতে পারে। ঝড়ো হাওয়া ও ভারী বৃষ্টিপাতের কারণে পুরো দ্বীপবাসীর সতর্ক থাকা উচিত।’

দুর্যোগ ও মানুষকে সরিয়ে নেয়ার জন্য ২৪ হাজারের বেশি সৈন্যকে প্রস্তুত রাখা হয়েছে এবং ১০০ টি আশ্রয় শিবির স্থাপন করা হয়েছৈ। দ্বীপটির উত্তর ও পূর্ব প্রান্তে জরুরি কেন্দ্র স্থাপন করা হয়েছে।সোমবার স্থানীয় সময় সকাল সাতটায় দুজুয়ান পূর্বাঞ্চলীয় হুয়ালিন কাউন্টির পূর্ব উপকূল থেকে ২৭০ কিলোমিটার দূরে অবস্থান করছিল।

রবিবার প্রায় তিন হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। এদের অনেকেই পর্যটক। তাইওয়ানের জনপ্রিয় গ্রীণ দ্বীপ ও অর্কিড দ্বীপ থেকে এদের সরিয়ে নেয়া হয়েছে।কর্তৃপক্ষ সোমবার জানিয়েছে, ভারী বৃষ্টিপাতের কারণে তারা যত বেশি সম্ভব মানুষকে অন্যত্র সরিয়ে নেয়ার চেষ্টা করছেন।