Search
Close this search box.
Search
Close this search box.

মৃত্যুদণ্ড কার্যকরের প্রক্রিয়া এগিয়ে যাবে

mahubরাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানিয়েছেন, বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরী এবং আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ডের রায় কার্যকরের প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাবে রাষ্ট্র। তবে আসামিরা রিভিউ আবেদন করলে দণ্ড কার্যকর প্রক্রিয়া স্থগিত থাকবে।

সাকা ও মুজাহিদের মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর আজ বুধবার বিকালে অ্যাটর্নি জেনারেল সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, এই পূর্ণাঙ্গ রায় প্রকাশের মাধ্যমে দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান হলো। আইন অনুসারে পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর থেকেই দণ্ড কার্যকরে উদ্যোগ নিতে পারবে রাষ্ট্র। আর আপিল বিভাগের দেওয়া সময় অনুসারে রায় পুনর্বিবেচনার আবেদনের জন্য ১৫ দিন সময় পাবেন আসামিপক্ষ। যখনই পুনর্বিবেচনার আবেদন করবেন তারা, তখনই মৃত্যু পরোয়ানা ও দণ্ড কার্যকর প্রক্রিয়া স্থগিত থাকবে।

chardike-ad

মাহবুবে আলম জানান, রায় কার্যকর করতে আর মাত্র তিনটি ধাপ অতিক্রম করতে হবে। এর মধ্যে প্রথম ধাপে পূর্ণাঙ্গ রায়টি বিচারিক আদালত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠাবেন আপিল বিভাগ। ট্রাইব্যুনাল মৃত্যু পরোয়ানা জারি করবেন। দ্বিতীয় পর্যায়ে পূর্ণাঙ্গ রায় প্রকাশের দিন থেকে ১৫ দিনের মধ্যে রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করতে পারবেন আসামিরা। সর্বোচ্চ আদালত এ রিভিউ আবেদন খারিজ করে দিলে চূড়ান্ত ও শেষ পর্যায়ে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা করতে পারবেন তিনি।

এর আগে দীর্ঘ প্রতীক্ষার পর সাকা ও মুজাহিদের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে আপিল বিভাগ। রায় প্রকাশের পর আসামিপক্ষের আইনজীবীরা জানিয়েছেন তারা রিভিউ আবেদন করবেন। ১৫ দিনের মধ্যে এই রিভিউ আবেদন করার বাধ্যবাধকতা রয়েছে।