cosmetics-ad

আসল স্যামসাং স্মার্টফোন চেনার উপায়!

samsung

স্যামসাং স্মার্টফোন বর্তমানে জনপ্রিয় একটি ব্র্যান্ড, তবে এই ব্র্যান্ড এর ফোন কিনতে গেলে কোনটা আসল আর কোনটা নকল তা বুঝতে পারা অনেক ঝামেলার বিষয়। কারণ অরিজিনাল এবং ক্লোন এর মধ্যে নরমাল চোখে আপনি কোন পার্থক্য খুঁজে পাবেন না, এমনকি মোবাইল এর সফটওয়্যার এর মধ্যেও। আজ আমরা দেখবো কিভাবে আসল নকল যাচাই করবেন।

প্রথমেই আপনি ডিস্প্লের দিকে খেয়াল করলে নকল স্যামসাং স্মার্টফোনে ডিস্প্লের চারদিকে একটি কালো বক্স আকৃতির খালি অংশ দেখবেন, কিন্তু আসল স্যামসাং স্মার্টফোনে তেমনটা নেই। এর সম্পূর্ণ অংশ জুড়েই পর্দা রয়েছে। এছাড়া নকল স্যামসাং স্মার্টফোনে আপনি ডিসপ্লের বাইরেও সাদা একটি মোটা করে অংশ দেখতে পাবেন যা আসল স্যামসাং স্মার্টফোনে অত্যন্ত পাতলা।

অরিজিনাল ভার্সন এ হোম বাটনটি স্ক্রিণ এর নিচে খুব কাছাকাছি থাকবে। কিন্তু নকল ভার্সন এ দেখবেন একটু নিচে আছে যা নরমালি বুঝা যাবেনা তবে খেয়াল করলেই পাবেন পার্থক্যটা দেখতে।

অরিজিনাল স্যামসাং এর প্রিন্ট করা লোগো টি নখ বা কিছু দিয়ে স্ক্রেচ করলে মলিন বা উঠে যাবেনা, তবে নকল স্যামসাং এর প্রিন্ট করা লোগো টি স্ক্রেচ করলে ঝাপসা হয়ে যাবে।

নকল স্যামসাং এ আপনাকে প্যাকেটের সাথে একটি ফ্লিপ কভার ফ্রি দিবে আসল স্মার্টফোনে আপনাকে কোন ফ্লিপ কভার দিবেনা।

নকল স্যামসাং এ আপনাকে সেটের সাথে দুটি ব্যটারি দিবে মানে একটা এক্সট্রা! বাড়তি কোন জিনিস আপনি আসল স্যামসাং এর সাথে পাবেন না। অতএব, দুটি ব্যাটারি চার্জার সেটের সাথে দিলেই বুঝবেন ভেজাল আছে।

উপরের সব কিছুর পরও যদি বুঝতে না পারেন এটি আসল নাকি নকল তবে আপনি LCD টেস্ট করে নিতে পারেন সহজেই। মোবাইলটি হাতে নিয়ে *#0*# এই কোডটি চাপুন। তাহলে নিচের মতো আসবে-

samsung-test

যদি এটা নকল হয় তাহলে এটা আসবে না। তবে কিছু কিছু চাইনিজ সেটে এটাও আসে, কিন্তু আপনি সব বাটনে টাচ করে দেখলেই বুঝবেন কিছু কিছু কাজ করছেনা।

এর পরেও, যদি স্যামসাং ফোন কিনতে গেলে কোন সন্দেহ থাকে, নিচের কোডগুলো দিয়ে চেক করে নিন আপনার ক্রয়কৃত ফোনটি আসল কি না।

*#1234# (View SW Version PDA, CSC, MODEM)

*#0*# (General Test Mode)

*#12580369# (SW & HW Info)

*#197328640# (Service Mode)

*#0228# (ADC Reading)

*#32489# (Ciphering Info)

*#232337# (Bluetooth Address)

*#232331# (Bluetooth Test Mode)

সৌজন্যে- ঢাকাটাইমস