Search
Close this search box.
Search
Close this search box.

ফ্ল্যাট কিনতে ঋণ পাবে প্রবাসীরা

bangladesh-bankএখন থেকে প্রবাসী বাংলাদেশিরা বিদেশে বসেই বিভিন্ন ব্যাংক থেকে বাড়ি বা ফ্ল্যাট কেনার জন্য ঋণ নিতে পারবে। দেশে বাড়ি তৈরি করতে বা ফ্ল্যাট কিনতে প্রবাসীদের টাকায় ঋণ দিতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এক সার্কুলার জারি করে প্রবাসী বাংলাদেশিদের এ ঋণ দেয়ার নির্দেশ দিয়েছে। তবে এক্ষেত্রে হাউজিং লোনের মূল নীতিমালা গাইডলাইন অব প্রুডেনশিয়াল রেজুলেশন ফর কনজুমার ফাইন্যান্সিং (রেজুলেশন ফর হাউজিং ফাইন্যান্স) অনুসরণ করতে বলা হয়েছে ব্যাংকগুলোকে।

chardike-ad

সার্কুলারে বলা হয়েছে, এডি (বৈদেশিক মুদ্রা লেনদেনকারী) ব্যাংকগুলো এখন থেকে বাড়ি বানাতে বা ফ্ল্যাট কিনতে প্রবাসী বাংলাদেশিদের টাকায় ঋণ দিতে পারবে। একটি বাড়ি বা ফ্ল্যাটের মোট মূল্যের ৫০ শতাংশ পর্যন্ত ঋণ দিতে পারবে ব্যাংক। আর বাকী ৫০ শতাংশ ঋণ গ্রহীতাকে দিতে হবে। তবে ঋণ গ্রহীতার এ অর্থ আসতে হবে বৈদেশিক উৎস থেকে। এ ঋণের ক্ষেত্রে গ্রাহকের বাড়ি বা ফ্ল্যাট হবে ব্যাংকের মূল জামানত। এছাড়া গ্রাহকের বন্ড বা সঞ্চয়পত্র (যদি থাকে) সেগুলোও ব্যাংক জামানত হিসেবে নিতে পারবে। একইসঙ্গে ব্যক্তিগত জামানতও নিতে পারবে ব্যাংক।’

এ ঋণ অবশ্যই বিদেশ থেকে পরিশোধ করতে হবে। এজন্য গ্রাহকের নন রেসিডেন্স টাকা একাউন্ট (এনআরটিএ) থাকতে হবে। তবে ওই বাড়ি বা ফ্ল্যাট থেকে কোনো আয় হলে সে অর্থও ঋণ পরিশোধে ব্যবহার করতে পারবেন গ্রাহক।

গাইডলাইন অব প্রুডেনশিয়াল রেজুলেশন ফর কনজুমার ফাইন্যান্সিং (রেজুলেশন ফর হাউজিং ফাইন্যান্স) অনুযায়ী এ খাতে ব্যাংক এক গ্রাহককে সর্বোচ্চ ১ কোটি ২০ লাখ টাকা পর্যন্ত ঋণ দিতে পারে। ব্যক্তিগত জামানতকারী হিসেবে দেশে বসবাসকারী গ্রাহকের আত্মীয়-স্বজন, সরকারি চাকরিজীবী বা সমাজের গুরুত্বপূর্ণ ব্যক্তি হতে পারবে বলে ওই নীতিমালায় বলা আছে।

দেশের গ্রাহকরা বাড়ি বানানো বা ফ্ল্যাট কেনার জন্য মোট মূল্যের ৭০ শতাংশ পর্যন্ত ঋণ পেয়ে থাকে।

উল্লেখ্য, গত শনিবার এক অনুষ্ঠানে এনআরবিদের এদেশের পুঁজিবাজার ও আবাসনখাতে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। প্রবাসী বাংলাদেশিরা বিভিন্ন জায়গায় ফ্ল্যাট কিনতে গিয়ে প্রতারিত হয় বলে গভর্নর ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানিয়েছিলেন যাতে তারা কোনো প্রকার জাল-জালিয়াতি ছাড়াই এবং বিদেশে বসেই ফ্ল্যাট ক্রয় করতে পারেন। এর জন্য ব্যাংকগুলোকে আহ্বান জানিয়েছিলেন তাদের ফ্ল্যাট কিনতে সব ধরনের সহযোগিতার জন্য। (বাংলামেইল)