cosmetics-ad

কোরিয়ায় রেকর্ড হারে বাড়ছে উদ্যোক্তার সংখ্যা

চাকরি নামের সোনার হরিণ বাগে আনাটা দিনকে দিন গোটা দুনিয়াতেই কঠিন থেকে কঠিনতর হয়ে যাচ্ছে। আর তাই নতুন প্রজন্মের মাঝে বাড়ছে উদ্যোক্তা হওয়ার আগ্রহ। সম্পূর্ণ নিজের একটি ব্যবসা নিজের মতো করে দাড় করানোর স্বপ্নে বিভোর তরুণের সংখ্যা কোরিয়াতেও কম নয়। বরং সাম্প্রতিক এক সমীক্ষার ফল বলছে, কোরিয়ান নারী ও তরুণদের মধ্যে উদ্যোক্তা হওয়ার হার গত বছর নতুন রেকর্ড সৃষ্টি করেছে।

কোরিয়ার নারী উদ্যোক্তাদের সাথে এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট পার্ক গুন হে।
কোরিয়ার নারী উদ্যোক্তাদের সাথে এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট পার্ক গুন হে।

কোরিয়ার ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় প্রশাসন গত বৃহস্পতিবার জানায় যে ২০১৫ সালে দেশটিতে ৯৩ হাজার ৭৬৮টি নতুন ব্যবসায়িক উদ্যোগ যাত্রা শুরু করেছে যা এর আগের বছরের তুলনায় ১০.৭ শতাংশ বেশী। কেবল গত ডিসেম্বরেই নিবন্ধিত হয়েছে ৮ হাজার ৬৭৯টি উদ্যোগ। সরকার বলছে এক মাসে ৮ হাজারের বেশী নতুন ব্যবসা শুরুর ঘটনা কোরিয়াতে নজিরবিহীন।

মূলত ২০ থেকে ২৯ বছর বয়সী তরুণ ও নারীরাই উদ্যোক্তা তৈরির এ অগ্রযাত্রায় নেতৃত্ব দিচ্ছে। ৩০ বছরের কম বয়সী উদ্যোক্তাদের সংখ্যা গত বছর বেড়েছে ২৮.৩ শতাংশ। নারী উদ্যোক্তার সংখ্যা ১২.৭ শতাংশ বেড়ে হয়েছে ২২ হাজার ২২৯। আর ত্রিশোর্ধ পুরুষ উদ্যোক্তার সংখ্যা উল্লেখিত সময়ে বৃদ্ধি পেয়েছে ১০.১ শতাংশ। সরকারের সংশ্লিষ্ট সংস্থার যাথে যুক্ত একজন কর্মকর্তা জানান উদ্যোক্তাদের আগ্রহের শীর্ষে রয়েছে অনলাইন বানিজ্য। আর কুড়ি পেরোনো তরুণীরা বেশী ঝুঁকছেন মোবাইল ব্যবসার দিকে।