Search
Close this search box.
Search
Close this search box.

স্যামসাংয়ের বিরুদ্ধে হুয়াওয়ের মামলা

downloadবৈশ্বিক স্মার্টফোন বাজারের শীর্ষ কোম্পানি দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাং। অন্যদিকে চীনের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য নির্মাতা কোম্পানি হুয়াওয়ে। প্রযুক্তি খাতের এ দুই প্রতিষ্ঠান একে অন্যের প্রতিদ্বন্দ্বী। স্যামসাংয়ের বিরুদ্ধে এবার পেটেন্ট লঙ্ঘনের অভিযোগে মামলা ঠুকে দিয়েছে হুয়াওয়ে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও চীনের শেনঝেন প্রদেশের আদালতে পৃথকভাবে দুটি মামলা করেছে প্রতিষ্ঠানটি। খবর বিবিসি।

হুয়াওয়ের অভিযোগ, কয়েকটি ফোনে তাদের সেলুলার কমিউনিকেশন ও কয়েকটি সফটওয়্যার কোনো ধরনের অনুমতি ছাড়াই ব্যবহার করছে স্যামসাং।

chardike-ad

স্যামসাং জানিয়েছে, ব্যবসায়িক কারণেই হুয়াওয়ের দায়ের করা মামলার বিপরীতে আদালতে লড়তে প্রস্তুত তারা। যদিও কোন ধরনের পেটেন্ট লঙ্ঘনের অভিযোগে মামলা করা হয়েছে, সে বিষয়ে বিস্তারিত তথ্য দেননি সংশ্লিষ্টরা।

শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে পেটেন্ট লঙ্ঘনের ঘটনা মাঝে মধ্যেই দেখা যায়। মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপলও এর আগে স্যামসাংয়ের বিরুদ্ধে পেটেন্ট লঙ্ঘনের অভিযোগ তুলেছিল। সে সময়ও বিষয়টির নিষ্পত্তি হয়েছে আদালতের কাঠগড়ায়। ওই মামলায় হেরে বেশ বড় অঙ্কের ক্ষতিপূরণ গুনতে হয়েছে স্যামসাংকে। পাশাপাশি আদালতের বাইরে নিজেদের মধ্যস্থতায় পেটেন্ট-সংশ্লিষ্ট বেশ কয়েকটি মামলার নিষ্পত্তি করেছে এ দুই প্রতিষ্ঠান।

শুধু অ্যাপলের সঙ্গেই নয়; স্যামসাংয়ের সঙ্গে পেটেন্ট মামলা রয়েছে ফিনল্যান্ডভিত্তিক একসময়ের জনপ্রিয় মোবাইল নির্মাতা নকিয়ারও। আন্তর্জাতিক চেম্বার অব কমার্সের সালিশি আদালতে মামলাটি এখনো বিচারাধীন। ধারণা করা হচ্ছে, এখানেও হেরে যেতে পারে স্যামসাং। এমনটা হলে প্রায় ৩০ কোটি ইউরো জরিমানা গুনতে হতে পারে।

হুয়াওয়ের মামলা প্রসঙ্গে স্যামসাংয়ের এক মুখপাত্র বলেন, পেটেন্ট লঙ্ঘনের যে অভিযোগ, তার বিস্তারিত নথিপত্র আমরা এখনো হাতে পাইনি। অভিযোগ পর্যালোচনা করে সে অনুযায়ী প্রয়োজনীয় আইনি পদক্ষেপ নেবে স্যামসাং।