Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরীয়দের দক্ষিণ কোরিয়ায় আমন্ত্রণ প্রেসিডেন্ট পার্কের

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গুন হে
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গুন হে

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গুনন হে উত্তর কোরিয়ার নাগরিক ও সৈন্যদের সীমান্ত পেরিয়ে তার দেশে যাওয়ার আহ্বান জানিয়েছেন। শনিবার উত্তর কোরিয়ার এক সৈন্য দেশ ছেড়ে দক্ষিণ কোরিয়ায় যাওয়ার পর তিনি এ আহ্বান জানালেন। খবর আল জাজিরা।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গুন হে প্রথমবারের মতো উত্তর কোরিয়ার সেনা ও কর্মকর্তাদের এত স্পষ্টভাবে স্বপক্ষ ত্যাগের আহ্বান জানালেন।

chardike-ad

শনিবার দক্ষিণ কোরিয়ার সশস্ত্র বাহিনী দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে পার্ক উত্তরের কর্মকর্তা ও নাগরিকদের উদ্দেশে বলেন, ‘আমরা জানি আপনাদের কী দুর্বিষহ বাস্তবতার মুখোমুখি হতে হয়। আমন্ত্রণ জানাচ্ছি, স্বাধীনতার বক্ষজুড়ে জায়গা নিন।’

উত্তর কোরীয় নাগরিকদের তিনি আরো বলেন, ‘স্বাধীনতা, গণতন্ত্র, মানবাধিকার ও জনকল্যাণের মতো মূল্যবান অধিকারগুলো আপনাদের উপভোগ করা চাই।

উত্তর কোরীয় কর্মকর্তা ও নাগরিকদের পক্ষত্যাগের সুযোগ অবারিত থাকবে বলে পার্ক উল্লেখ করেন। তিনি বলেন, ‘আপনারা যাতে আশা খুঁজে পান এবং নতুন জীবন উপভোগ করতে পারেন, সেজন্য আমরা পথ খোলা রাখব।’

ব্রিটেনে উত্তর কোরিয়ার উপরাষ্ট্রদূতের স্বপক্ষ ত্যাগের এক মাসের মাথায় পার্ক আহ্বান জানান।

সত্তরের দশকের পর এবারই দুই কোরিয়ার সম্পর্কে সর্বোচ্চ উত্তেজনা বিরাজ করছে। চলতি বছরেই উত্তর কোরিয়া ২০টির বেশি ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উেক্ষপণ ঘটিয়েছে। এছাড়া দেশটি দুটি পারমাণবিক পরীক্ষা চালিয়েছে।