Search
Close this search box.
Search
Close this search box.

টানা ছয় সিরিজ জয়ই প্রেরণা’

base_1475511186-cgy

আফগানিস্তান সিরিজ শেষে এবার শুরু হওয়ার অপেক্ষায় ইংল্যান্ড সিরিজ। ঘরের মাঠে নতুন চ্যালেঞ্জের সামনে টাইগাররা। দীর্ঘ ১০ মাসের জড়তা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরাটা কতখানি বিভীষিকাময়— তা হাড়ে হাড়ে টের পেয়েছে মাশরাফি ব্রিগেড। আফগানিস্তানের বিপক্ষে প্রথম দুই ওয়ানডে ম্যাচে নামের প্রতি মোটেও সুবিচার করতে পারেনি বাংলাদেশ। আর তাই শক্তিশালী ইংল্যান্ডের সামনে চ্যালেঞ্জটা যে আরো বড়, তা বলা বাহুল্য। এমন অবস্থায় গতকাল অনুশীলনে ফিরেছেন জাতীয় দলের ক্রিকেটাররা।

chardike-ad

আফগানিস্তান সিরিজ জয়ের পর মাত্র একদিনের ছুটির পরই অনুশীলনে যোগ দিতে হয়েছে ক্রিকেটারদের। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ঘাম ঝরান ইমরুল কায়েস, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেনরা। তবে অনুশীলনে ছিলেন না অধিনায়ক মাশরাফি মর্তুজা। আফগান সিরিজের শেষ ম্যাচে পায়ে চোট পাওয়ার কারণে বিশ্রামে আছেন অধিনায়ক।

শুরুতেই ফিল্ডিং ও ক্যাচ প্র্যাকটিস। আফগানদের বিপক্ষে এবার ক্যাচ মিসের মহড়ায় ডুবেছে পুরো দল। তাই শিষ্যদের তিন ভাগে ভাগ করে অনুশীলন শুরু করেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে, সহকারী কোচ রিচার্ড হ্যালসল, ট্রেনার মারিও ভিল্লাভারায়ন ও ব্যাটিং উপদেষ্টা থিলান সামারাবিরা। তামিম, সাকিব, ইমরুল ও মাহমুদউল্লাহকে নিয়ে কাজ করেন কোচ হাথুরু ও ট্রেনার ভিল্লাভারায়ন; হ্যালসলের সঙ্গে ছিলেন তাসকিন, শফিউল, মোশাররফ ও সৌম্য; আর সামারাবিরা কাজ করেন মুশফিক, সাব্বির, আল-আমিন, মোসাদ্দেক ও নাসিরকে নিয়ে।

শক্তির বিচারে আফগানিস্তানের চেয়ে ইংল্যান্ড যথেষ্ট শক্তিশালী দল। তা সত্ত্বেও হোম কন্ডিশনে নিজেদের এগিয়ে রাখছেন জাতীয় দলের তরুণ ক্রিকেটার মোসাদ্দেক হোসেন সৈকত। সেসঙ্গে বাড়তি অনুপ্রেরণা জোগাচ্ছে ইংল্যান্ডের বিপক্ষে শেষ চার মোকাবেলায় তিনটিতে জয়।

মাত্র এক সপ্তাহ আগে ওয়ানডে ক্রিকেটে অভিষিক্ত হন মোসাদ্দেক। প্রতিভার ঝলক দেখিয়ে এরই মধ্যে তিনি জায়গা করে নিয়েছেন ইংল্যান্ড সিরিজে। গতকাল এক সংবাদ সম্মেলনে মোসাদ্দেক বলেন, ‘হোম কন্ডিশনে আমরাই ফেভারিট। আমি বিশ্বাস করি, আমরা ভালো করব।’ যোগ করেন, ‘আফগানিস্তানের চেয়ে ইংল্যান্ড অনেক ভালো দল। আমরা যেহেতু ছয়টি সিরিজ টানা জিতেছি, তাই এবারো সিরিজ জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামব। আশা করছি, ওদের সঙ্গে বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলা হবে।’

দলের প্রয়োজনে যেকোনো পজিশনে ব্যাট চালাতে সক্ষম মোসাদ্দেক। এর আগেও অনেকবার এ কথা জানিয়েছেন তিনি। গতকাল সংবাদ সম্মেলনে সেই কথার রেশ টেনে বলেন, ‘আমার কাছে সবার আগে দল। দলের প্রয়োজন অনুযায়ী যেখানে ব্যাটিং করতে হবে, সেখানেই করব।’ তবে জাতীয় দলে লোয়ার অর্ডারে খেলতে হতে পারে— এটি আগে থেকেই জানতেন মোসাদ্দেক। এজন্য মানসিকভাবে প্রস্তুতও ছিলেন বলে জানান ২০ বছরের এ তরুণ।

কোচ হাথুরুসিংহের ভূয়সী প্রশংসা করেন মোসাদ্দেক। জানালেন, অভিষিক্ত ম্যাচে ব্যাট হাতে দারুণ ইনিংস খেলার পেছনে মূল অবদান এ লংকান কোচের। ব্যাটিংয়ে নামার আগে তাকে উপভোগের মন্ত্র শিখিয়ে দিয়েছিলেন কোচ হাথুরু। মোসাদ্দেকের ভাষায়, ‘অভিষেক ম্যাচের আগে কোচ বলেছিলেন পারফরম্যান্স নিয়ে চিন্তা না করতে। তিনি বলেছিলেন, আবাহনীতে যেভাবে খেলেছো, সেভাবেই খেলার চেষ্টা করো। এখানে তোমার পারফরম্যান্স গুরুত্বপূর্ণ নয়, ম্যাচটা উপভোগ করো।’ আমিও উপভোগ করার চেষ্টা করেছি।’ বণিকবার্তা।