cosmetics-ad

দুই বছরে বিদেশে গেছে ১৭ লাখ, চলতি বছর যাবে ৮ লাখ শ্রমিক

expat

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত বিশ্বের ১৬২টি দেশে মোট ১৭ লাখ ৮ হাজার ৪৩৩ জন গমন করেছেন। চলতি বছর বিশ্বের বিভিন্ন দেশে আরো আট লাখ কর্মী প্রেরণের পরিকল্পনা রয়েছে। গতকাল জাতীয় সংসদের অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

ঢাকা-২০ আসনের সংসদ সদস্য এমএ মালেকের এক লিখিত প্রশ্নের উত্তরে প্রবাসী কল্যাণমন্ত্রী জানান, ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত বিশ্বের ১৬২টি দেশে মোট ১৭ লাখ ৮ হাজার ৪৩৩ জন বিদেশে গেছেন। এর মধ্যে ৯ লাখ ৭৭ হাজার ৩২৩ জন দক্ষ আর ৭ লাখ ৩১ হাজার ১১০ জন অদক্ষ কর্মী।

ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজমের আরেক প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, ২০১৬ সালের জুলাই থেকে গত জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ থেকে ৪ লাখ ৬০ হাজার ৯৫৪ জন কর্মী বিদেশে গেছেন।

নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজীর আরেক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ১৯৭৬ থেকে ২০১৭ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত সরকারের ছাড়পত্র নিয়ে মোট ২৮ লাখ ৪১ হাজার ৯৬৩ জন কর্মী সৌদি আরবে গেছেন। দেশটি থেকে ২০১৫-১৬ অর্থবছরে অর্জিত রেমিট্যান্সের পরিমাণ ২৫৮ কোটি ২২ লাখ ৬০ হাজার ডলার। আর ২০১৬-১৭ অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত অর্জিত রেমিট্যান্সের পরিমাণ ১১৪ কোটি ৫০ লাখ ২০ হাজার ডলার। বণিকবার্তা।